• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে

নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় ২৮ জেলে আটক

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ মার্চ ২০২১  

ভোলা প্রতিনিধিঃ
নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশের অভায়াশ্রমে মাছ ধরায় ২৮ জনকে আটক করা হয়েছে। এদের কাছ থেকে জব্দ করা হয়েছে ১০ হাজার মিটার জাল।

আজ সোমবার সকালে ভোলা সদর উপজেলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে পৃথক অভিযান চালিয়ে এদের আটক করা হয়। পরে এদের মধ্যে ৭ জন অপ্রাপ্ত বয়স্ক থাকায় তাদের মুক্তি দিয়ে বাকি ২১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করেন  ভ্রম্যমাণ আদালত।

জাটকা সংরক্ষণে চলমান অভিযানের অংশ হিসাবে আজ সদর উপজেলার শিবপুর, ধনিয়া ও ইলিশা এলাকায় অভিযান চালায় কোস্টগার্ড ও মৎস্য বিভাগ। এসময় ১০ হাজার মিটার জালসহ ১৭ জেলেকে আটক করা হয়। একই সময়ে তেতুলিয়া নদীর ভেদুরিয়া ও ভেলুমিয়া এলাকায় অভিযান চালিয়ে ১১ জনকে আটক করা হয়। এদের কাছ থেকে জব্দ করা হয় ১ হাজার মিটার জাল ও একটি ট্রলার। আটককৃতদের ভ্রম্যমাণ আদালতের মাধ্যমে সাজা দেয়া হবে।

ভ্রম্যমাণ আদালত এর  নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. আবু আবদুল্লাহ খান জানায়, ইলিশ অভায়শ্রম এলাকায় ১ মার্চ  থেকে শুরু করে ৩০ এপ্রিল দু’মাস সকল ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। কিন্তুু নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় জেলেদের আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে মৎস রক্ষা সংরক্ষন আইন ১৯৫০ এর ধারায় আইন আনুক ব্যবস্থা নেয়া হয়েছে। আটক জেলেদের মধ্যে ১৪ জনকে এক বছর করে কারাদন্ড প্রদান করা হয়েছে। ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষে চলমান এ অভিযান সফল করতে স্থানীয় প্রশাসন সহ মৎস্য বিভাগ সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। নিষেধাজ্ঞা অমান্য করে যাতে জেলেরা নদীতে নামতে না পারে সেজন্য তৎপরতা অব্যাহত রয়েছে। এদিকে কোস্ট গার্ডের সিনিয়র অফিসারদের নেতৃত্বে অভিযান চলছে মেঘনা নদীতে।