• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

পিছিয়ে যাচ্ছে ডিসি সম্মেলন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ জুলাই ২০২০  

প্রতিবছরের মতো এবারও জুলাইয়ে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন হওয়ার কথা ছিল। মাঠ প্রশাসনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কর্মকর্তা জেলা প্রশাসকদের নিয়ে এই সম্মেলন আয়োজন করা হয়। কিন্তু করোনা দূর্যোগের কারণে চলতি মাসে অনুষ্ঠেয় ডিসি সম্মেলন স্থগিত করা হচ্ছে। রোববার (৫ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠপ্রশাসন অনুবিভাগ) আ. গাফফার খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, করোনার কারণে জুলাইতে ডিসি সম্মেলন হচ্ছে না। পরিস্থিতি স্বাভাবিক হলেই সম্মেলনের আয়োজন করা হবে। আর করোনা পরিস্থিতি উন্নতি না হলে স্বাস্থ্যবিধি মেনে নভেম্বর মাসের শেষ সময়ে এই সম্মেলন হতে পারে। এর আগেই দেশের অবস্থা স্বাভাবিক হলে ডিসি সম্মেলনও আগে আয়োজনের পরিকল্পনা রয়েছে সরকারের। তবে এবছরের মধ্যেই সরকার মাঠপ্রশাসনের এই গুরুত্বপূর্ণ সম্মেলন শেষ করবে।

ডিসিদের বার্ষিক সম্মেলন জাতীয় পঞ্জিকার একটি গুরুত্বপূর্ণ পর্ব। প্রতিবছরের জুলাইয়ে প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগের চাহিদা অনুযায়ী এসময় বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তী সম্মেলনের আগে সেই সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করে মন্ত্রিপরিষদ বিভাগ। এই প্রথমবারের মতো এ সম্মেলন জুলাইতে অনুষ্ঠিত হচ্ছে না। রেওয়াজ অনুযায়ী প্রতিবছর প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সম্মেলন উদ্বোধন করা হয়। এরপর মুক্ত আলোচনায় মাঠ প্রশাসন সংক্রান্ত গুরুত্বপূর্ণ জনস্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে ডিসিদের কথা শোনেন ও নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

এই সম্মেলনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও দিক-নির্দেশনা গ্রহণ করেন ডিসিরা। এটা হয় বঙ্গভবনের দরবার হলে। ডিসি সম্মেলন চলাকালে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব, সচিবরা বিভিন্ন অধিবেশনে উপস্থিত থেকে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের মূল্যবান উপদেশ ও দিক-নির্দেশনা দিয়ে থাকেন।

কর্ম অধিবেশনগুলো হয় সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে। কার্য অধিবেশনগুলোতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব। বিগত বছরগুলোতে তিন দিনব্যাপী ডিসি সম্মেলন অনুষ্ঠিত হলেও গতবছরের সম্মেলন হয় পাঁচ দিনব্যাপী। এর আগের বছর ২০১৮ সালে হয়েছিল চারদিনব্যাপী।