• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

প্রচণ্ড গরমেও ঘুম হবে আরামদায়ক, জানুন সহজ ও কার্যকর উপায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২১  

গরমে ঘাম হওয়া যেমন একটি সমস্যা, তেমনি গরমের কারণে ঘুমের ব্যাঘাত ঘটাটাও একটি বড় সমস্যা। দিনের বেলা গরম যা হোক মেনে নেয়া যায়, কিন্তু রাতের বেলা ঘুমের সময়ে এই ভ্যাপসা গরম ভীষণ অস্বস্তিকর।

এর কারণে ঠিকমতো ঘুম হয় না, বারবার ঘুম ভাঙে। ফলে সারাদিন জুড়ে শরীর লাগে খারাপ। গরমে আরাম দিতে সবার বাড়িতে এসি থাকে না। তাই জেনে নিন প্রচণ্ড গরমে একটু স্বস্তিতে ঘুমানোর সহজ ও কার্যকর কিছু টিপস-

>> ঘরে বা বারান্দায় ইনডোর প্ল্যান্ট রাখুন। এতে ঘর ঠাণ্ডা থাকে।

>> গুরুপাক খাবার খেয়ে ঘুমাতে যাবেন না। যতটা সম্ভব হালকা খাবার খান।

>> বাটি ভর্তি বরফ ফ্যানের নিচে বা টেবিল ফ্যানের সামনে রাখতে পারেন। এতে ঘর দ্রুত ঠাণ্ডা হয়।

>> গরমে শরীর জ্বালাপোড়া করলে পাতলা ভেজা গামছা শরীরে দিয়ে রাখতে পারেন, অনেকটাই আরাম মিলবে।

>> বিছানায় ১০০% সুতির চাদর বিছিয়ে নিন। বালিশের কাভারেও তাই। সিনথেটিক যেকোনো কিছু পরিহার করুন।

>> ঘুমাবার আগে স্বাভাবিক তাপমাত্রার এক গ্লাস পানি খেতে ভুলবেন না। পানি ভেতর থেকে শরীর শীতল রাখবে।

>> ঘুমাতে যাবার আগে অবশ্যই গা ধুয়ে বা ভেজা তোয়ালে দিয়ে মুছে নিন। ঘেমে যাওয়া শরীরে ঘুমাতে গেলে গরম অনেকটাই বেশি লাগবে। তবে চুল ভেজাবেন না। ভেজা চুলে গরম লাগলে খুব অস্বস্তি হবে। গোসল করে বা শরীর মুছে ফ্যানের বাতাসে নিজেকে শুকিয়ে নিন।  

>> পাতলা সুতি পোশাক পরিধান করুন। পাতলা ম্যাক্সি বা নাইটি, পাতলা ট্রাউজার বা লুঙ্গি ইত্যাদি। সুতির পোশাকে গরম অনেক কম অনুভুত হয়।

>> ঘুমাবার কিছুক্ষণ আগে থেকেই দরজা-জানালা খুলে ও পর্দা সরিয়ে ফ্যান ফুল স্পিডে চালিয়ে দিন। এতে ঘর শীতল হয়ে আসবে। পরে পর্দা টেনে ঘুমাতে পারেন।

>> জানালার ধারে একটি টেবিল ফ্যান চালু করে রাখতে পারেন। টেবিল ফ্যানকে জানালার দিকে পেছন ফিরিয়ে সেট করবেন। এতে ঘর অনেকটাই ঠাণ্ডা হয়।