• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

প্রীতি ম্যাচে মুখোমুখি স্পেন-পর্তুগাল, জার্মানির প্রতিপক্ষ তুরস্ক

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২০  

হাইভোল্টেজ প্রীতি ম্যাচে মুখোমুখি হবে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন এবং ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। লিসবনে দুদলের ম্যাচটি মাঠে গড়াবে রাত ১২টা ৪৫ মিনিটে। গত ২ ম্যাচে জয়হীন জার্মানির প্রতিপক্ষ অপেক্ষাকৃত দুর্বল তুরস্ক। কোলনে এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টা ৪৫ মিনিটে।

সপ্তাহ খানেকের বিরতি ইউরোপের বড় লিগগুলোতে। এই ফাঁকে প্রীতি ম্যাচে মুখোমুখি হচ্ছে দলগুলো। বৃহস্পতিবার রাতে দর্শকদের মাতাতে মাঠে নামছে দুই জায়ান্ট দল সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন এবং পর্তুগাল।

করোনার নিউ নরমাল পরিস্থিতিতে দর্শকদের মাঠে থাকার সুযোগ থাকছে না ঠিকই। তবে লিসবনে মন পড়ে রইবে গোটা বিশ্বের ফুটবলপ্রেমীদের। কারণ লড়াইটা যে টিকিটাকা আর প্রেসিং ফুটবলের। একই সঙ্গে দুই অভিজ্ঞ কোচ লুই এনরিকে এবং ফার্নান্দো সান্তোসের মধ্যেও। কারণ সবশেষ ২০১৮ বিশ্বকাপের দেখায় রোনালদোর অসাধারণ নৈপুণ্যে ৩-৩'য়ে ড্র করেছিল দু'দল। এগিয়ে যাওয়ার ম্যাচে নিশ্চয়ই ছেড়ে কথা বলবে না কেউ।

সাম্প্রতিক পারফরম্যান্সের বিচারে এগিয়ে থাকবে নিঃসন্দেহে পর্তুগাল। গেলো দুই ম্যাচে দাপুটে জয় তাদের। সুইডেনের বিপক্ষে ২-০ গোলের জয় হলেও, বিশ্ব রানার্স আপ ক্রোয়েশিয়াকে এক প্রকার নাস্তানাবুদ করেছে রোনালদোর দল। ৪-১ গোলের বড় জয়ে দল আছে ফুরফুরে মেজাজে। তার ওপর নেই কোনো বড় ইনজুরি সমস্যা।

ম্যাচটা নেশন্স লিগের প্রস্তুতি বলে দলটা সান্তোস সাজাতে পারেন সাইড বেঞ্চকে প্রাধান্য দিয়ে। সে হিসেবে একাদশে ডাক পেতে পারেন উইলিয়াম কারভালহো, রোবেন সেমেডো, রাফা সিলভা এবং ডেনিয়েল পোডেন্স। ফেলিক্স, জোটা রয়েছেন ছন্দে। আর ক্রিস্টিয়ানো রোনালদোতে আছেনই ম্যাচের চিত্র পাল্টে দিতে।

একেবারে পিছিয়ে রাখার সুযোগ নেই সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের। গেলো ম্যাচেই ইউক্রেনের বিপক্ষে ৪-০ গোলের জয় দেখেছে স্প্যানিশরা। তবে তার আগে জার্মানির কাছে ১-১ গোলের ড্রয়ে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে এনরিকে শিষ্যদের।

তরুণ সেনসেশন আনসু ফাতিহ, রোদ্রিগো, মেরিনো, কেবালোস, বুস্কেটস, তোরেস রামোসদের নিয়ে একঝাঁক পারফর্মার। তাই ম্যাচটা যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের হবে তার আভাস পাওয়াই যাচ্ছে।

আরেক ম্যাচে ধুকতে থাকা জার্মানির প্রতিপক্ষ তুরস্ক। কোনোভাবেই যেন পুরনো ছন্দ খুঁজে পাচ্ছে না জোয়াকিম লো। স্পেনের বিপক্ষে ড্র'য়ের পর পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে সুইজারল্যান্ডের বিপক্ষেও।

দুই ম্যাচে ফল না পাওয়া হয়তো কিমিচ, গোরেটজকা, গেনাব্রি, হালসটেনবার্গ, ক্রুসদের দেখা যাবে না শুরুর একাদশে। ওয়ের্নার, ড্রেক্সলার, হোফম্যান, সেরডার, আমিরিদের দেখা পারে ম্যাচের শুরু থেকে। জয়ে ফেরার ম্যাচটায় কিভাবে নিজেদের ফিরিয়ে আনতে পারে ডায়বরুশিয়ানরা সেটাই দেখার পালা।