• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বাবাকে কখনো বলা হয়নি ‘ভালোবাসি তোমায়’

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ জুন ২০১৯  

বাবাকে কখনো বলাই হয়নি সবচেয়ে গুরুত্বপূর্ণ কথাটি। অথচ এই মানুষটির জন্যই রাজ্যের সব ভালোবাসা জমা হয়ে আছে মনের ভেতরে। আমার মতো হয়তো অনেকেরই মনের অবস্থা এক। হবেই না কেন? সন্তান বড় হয়ে গেলে বাবার সঙ্গে একধরনের দূরত্ব তৈরি হয়। অথচ এই বাবার পায়ে পা রেখেই হয়তো সন্তান প্রথম হাঁটা শিখেছে। কিংবা বাবার হাতের মাঝে হাত রেখে শিখেছে কোনো বর্ণ লিখতে। সময়ের ব্যবধানে সেই বাবা কেবল সংসারের কর্তা বনে যান।

উপরের কথাগুলো শারমিন সুলতানা নামক এক তরুণীর। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্রী। বাবাকে তিনি অনেক ভালোবাসেন, অথচ মুখ ফুটে কখনো বলতে পারেন নি। শারমিনের মতো এমন সমস্যা আমাদের অনেকেরই রয়েছে। তবে আজই সেরা সুযোগ, বাবাকে অন্তত একবারের জন্য হলেও কথাটি বলার। কিভাবে বলবেন সেটাই বাতলে দেয়া হল এই আয়োজনে-

* বাবাকে আজ কোনো কিছু উপহার দিন। সবচেয়ে বেশি ভালো হয়, আপনার সঙ্গে বাবার তোলা ছোটবেলার ছবিগুলো একত্র করে ফ্রেমবন্দি করে সেটা উপহার দিতে পারলে। সেখানেই যে কোনো এক জায়গায় লিখে দিলেন, বাবা তোমাকে অনেক ভালোবাসি। এটিও তাকে আনন্দ দেবে। এ ছাড়া উপহার হিসেবে দিতে পারেন ঘড়ি, ফুল, কার্ড, বই ইত্যাদি। সেক্ষেত্রে উপহারের সঙ্গে লেখাটি যোগ করবেন।

* বাবাকে নিয়ে বিকেলে কাছে কোথাও ঘুরতে বের হতে পারেন। সেখানেই তার প্রিয় খাবারটি খাওয়ান। মনে খুলে কথা বলুন, তার কথা শুনুন। কথার সুযোগ বুঝেই বলে দিন আপনার না বলা কথাটুকু।

* ‘বাবা’ খুব ছোট শব্দ। তবে এই শব্দের মাঝে আছে নির্ভরতার আবেশ। ‘হৈমন্তী’ গল্পে হৈমন্তীর বাবাই ছিল তার সবচেয়ে বড় বন্ধু। কিংবা মুহম্মদ জাফর ইকবালের দীপু নম্বর টু উপন্যাসে বাবা-সন্তানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিশ্চয়ই আমাদের ভাবায়। এগুলো নিয়ে বাবার সঙ্গে গল্প করবেন। সঙ্গে আপনার কথাটাও যেন বাদ না পড়ে।

* আজ ডিনারে বাবাকে রান্না করে খাওয়াতে পারেন তার পছন্দের কোনো খাবার। স্যুপ থেকে ডেসার্ট পর্যন্ত যা তার পছন্দ, রান্না করে খওয়ান। এতে তিনি কিন্তু খুশিই হবেন। খাবার টেবিলে নিশ্চয়ই তিনি আপনাকে কিছু না কিছু বলবেন। আপনি বিপরীতে বলবেন, বাবা আমি তোমাকে অনেক ভালোবাসি, এসব তো কিছুই না।

আর একটা কথা,

যারা এই মধুর সম্পর্কের মানুষটিকে হাড়িয়ে ফেলেছেন তাদেরে জন্য বলছি,সব সময় আপনারা আপনাদের বাবা মা এর জন্য দোয়া করবেন।আপনার দোয়া আল্লাহ্‌ কবুল করলে তাঁরা শান্তিতে থাকবে পরপারে।