• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

বাসায় থেকে অফিসের কাজে যে পাঁচ ভুল করবেন না

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ মে ২০২১  

করোনার কারণে এখন সারাদেশেই চলছে লকডাউন। পরিস্থিতি সামলাতে সবাই এক প্রকার ঘরবন্দি জীবন কাটাচ্ছেন। তাই বলে যে কাজ বন্ধ হয়ে থাকবে তা কিন্তু নয়। অনেকেই কর্মস্থলে গিয়ে কাজ করছেন। তবে বেশিরভাগই এখন বাড়িতে বসে অফিসের কাজ করছেন।

অনেকের ভাবেন ঘরে বসে কাজ করা অনেক সুবিধা। তবে এক্ষেত্রে বলতে হয়, ঘরে থেকে কাজ করলে যেমন আছে সুবিধা, তেমনি বেশ কিছু অসুবিধাও কিন্তু আছে। যদি নিয়ম মেনে কাজ না করেন তবে হাড় ব্যথা বা অন্যান্য শারীরিক অসুস্থতা বেড়ে যায়। চলুন এবার জেনে নেয়া যাক বাসায় বসে অফিসের কাজে কোন অভ্যাসগুলো ত্যাগ করা জরুরি-

>> ঘুম থেকে উঠে সঙ্গে সঙ্গে ল্যাপটপ নিয়ে বসবেন না। এতে অ্যাংজাইটি বা অস্থিরতা বাড়ে। কাজে বসার অন্তত ঘণ্টা দুয়েক আগে ঘুম থেকে উঠুন। শরীরচর্চা ও নাশতা সেরে তারপর বসুন কাজে।

>> বিছানায় বসে কাজ করবেন না। এতে ঘাড়ব্যথা, কোমরব্যথা কিংবা পিঠব্যথার সমস্যা বাড়তে পারে। কাজের জন্য চেয়ার-টেবিল ব্যবহার করুন। ল্যাপটপ যেন চোখ বরাবর থাকে।

>> ঘরে বসে কাজের একটা বড় অসুবিধা হচ্ছে সময়ের বাইরেও কাজ করতে হয় প্রায়ই। এটা না করার চেষ্টা করুন। কাজের সময়ে অলসতা না করে সম্পূর্ণ কাজ শেষ করে বন্ধ করে ফেলুন ল্যাপটপ।

>> ঘণ্টার পর ঘণ্টা এক জায়গায় বসে কাজ করবেন না। মাঝে বিরতি নিন কিছু সময়ের জন্য। হাঁটাহাঁটি করুন।

>> ঘরে বসে কাজের মূল হাতিয়ার যদিও সবসময় প্রযুক্তি, তারপরেও যতক্ষণ জেগে আছেন ততক্ষণই কোনো না কোনো গ্যাজেট সঙ্গে রাখবেন না। এতে বাড়ে মানসিক অস্থিরতা। অফিসের কাজের পর নিজেকে সময় দিন। বই পড়তে পারেন। কিংবা ঘরের কাজ করুন।