• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ভূমিকম্পে পৃথিবীই নয়, কাঁপে মঙ্গলও

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২০  

ভূমিকম্প হলে মঙ্গলগ্রহও কেঁপে ওঠে পৃথিবীর মতো। নাসা নতুন মার্স ল্যান্ডার এ তথ্য নিশ্চিত করেছে। নাসার বিজ্ঞানীরা এক সংবাদ সম্মেলনে জানান, মহাকাশযান থেকে সিসমোমিটার (কম্পন পরিমাপক যন্ত্র) দিয়ে মঙ্গল গ্রহের কম্পন শনাক্ত করেছে।

গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত মঙ্গলগ্রহে ১৭৪টি কম্পন অনুভূত হয়। এর ওপর একটি গবেষণা করেছেন নাসার বিজ্ঞানীরা। গবেষণায় তারা দেখেছেন, ১৭৪টির মধ্যে ২৪টি কম্পন তুলনামূলকভাবে বেশি শক্তিশালী, ৩ থেকে ৪টি বড় এবং বাকিগুলো ছোট ধরনের। তবে মঙ্গলগ্রহের শক্তিশালী ভূমিকম্প কোনো ক্ষতি করবে না বলে গবেষকরা জানিয়েছেন।

এক ই-মেইল বার্তায় নাসার জেট প্রোপালশন ল্যাবরেটরির ‘ইনসাইট’-এর প্রধান বিজ্ঞানী ব্রুস ব্যানের্ড জানিয়েছেন, মঙ্গলগ্রহে ৪৫০ বারেরও বেশি কম্পন অনুভূত হয়েছে, যেগুলোর অধিকাংশ ছোট ধরনের।

ব্রুস ব্যানের্ড বলেন, দীর্ঘ মেয়াদে শীতল থাকায় মঙ্গলগ্রহে ভূমিকম্প হয়। আর এভাবে শীতল থাকায় মঙ্গলগ্রহের বাইরের স্তর ভঙ্গুর হতে থাকে। তবে কম্পনের ফলে নির্দিষ্টভাবে কোনো ধরনের প্রভাব পড়বে কি-না, তা পরিষ্কারভাবে জানা যায়নি।

গবেষকরা বলছেন, যদিও মঙ্গলগ্রহে ভূমিকম্পের কারণ ও এর প্রভাব সম্পর্কে ইনসাইট টিম এখনো কিছু জানতে পারেনি, তবে কম্পনের উৎস ভূগর্ভে বলে ধারণা করা হচ্ছে। মঙ্গলগ্রহ প্রদক্ষিণকারী মহাকাশযান কম্পনের সাম্প্রতিক প্রভাবের লক্ষণগুলো অনুসন্ধান করছে। নিয়মিত রাতের আকাশ পর্যবেক্ষণ করছে ইনসাইটের ক্যামেরা।