• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

ভোলা সদর উপজেলায় আগামী জুনের মধ্যেই শতভাগ বিদ্যুৎতায়ন করা হবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ মে ২০১৯  

ভোলা প্রতিনিধিঃ
প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ এ স্লোগানকে সামনে রেখে ভোলা সদর উপজেলা আগামী জুনের মধ্যেই শতভাগ বিদ্যুৎতায়নের আওতায় আনা হবে। ১শ ৮১ কোটি টাকা ব্যায়ে শতভাগ বিদ্যুৎতায়নের  কার্যক্রম প্রায় ৯০ ভাগ সম্পন্ন হয়েছে। এই  উপজেলায় প্রত্যেক ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দিতে ৫০ হাজার ৩শ ৫৫ জন গ্রাহকের মাঝে ১২’শ ৪৫ কিলোমিটার বিদ্যুৎ লাইন স্থাপন করা হয়েছে। আর প্রয়োজন রয়েছে ৬৪ কিলোমিটার বিদ্যুৎ লাইনের। ইতিমধ্যে জেলার দৌলতখান এবং তজুমদ্দিন উপজেলা শতভাগ বিদ্যুৎতায়ন এর আওতায় আনা হয়েছে। এছাড়া চলতি বছরের মধ্যে সমগ জেলা শতভাগ বিদ্যুৎতায়ন করা হবে।
পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার (জিএম) মোঃ আবুল বশার আজাদ জানান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান দেশের সংবিধানের ১৬ অনুচ্ছেদে গ্রাম বিদ্যুৎতায়নের কথা উল্লেখ করেছেন। তার ধারাবাহিকতায় তার যোগ্য উত্তরসুরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে গ্রাম-গঞ্জের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ পৌছে দেবার উদ্যেগ গ্রহন করা হয়েছে। শেখ হাসিনা যদি শতভাগ বিদ্যুতের বিশেষ এ উদ্যেগ না নিতেন তবে অন্ধকারেই থেকে যেত এসব জনপদ।
তিনি আরো বলেন, সমগ্র জেলাকে ২০১৯ সালের মধ্যেই শতভাগ বিদ্যুৎ সুবিধার আওতায় আনার লক্ষ্যে মহা-পরিকল্পনা গ্রহন করা হয়েছে। প্রথম উপজেলা হিসাবে দৌলতখান ও তজুমদ্দিন গতবছর সম্পুর্ন আলোকিত করা হয়েছে। এতে করে মানুষের কর্মসংস্থান সৃষ্ঠির মাধ্যমে মাথা পিছু আয় বৃদ্ধি পাবে, শিক্ষার মান বাড়বে,অভাব দূর হবে বলে মনে করেন জিএম আবুল বশার আজাদ।
পল্লী বিদ্যুৎ সমিতি আরো জানায় সদর উপজেলার প্রত্যেক ঘরে বিদ্যুৎ পৌছে দিতে ১৩শ ৯ কিলোমিটার বিদ্যুৎ লাইন প্রয়োজন। আর শতভাগ বিদ্যুতের সুফল ভোগ করবে মোট ৫৫ হাজার ৮৬জন গ্রাহক। ইতিমধ্যে পল্লী বিদ্যুতের আবাসিক লাইন দেয়া হয়েছে। ৪০ হাজার ২শ ৯০ জন গ্রাহকের মাঝে। বানিজ্যিক সংযোগ ৪ হাজার ৯শ ৭৮। শিল্প- কল-কারখানার জন্য ২শ ৪৫ এবং স্কুল কলেজ, মসজিদ- মাদ্রাসা ও দাতব্য প্রতিষ্ঠানের জন্য ৪ হাজার ৮শ ৪২ টি সংযোগ প্রদান করা হয়েছে। ফলে পল্লী অঞ্চলে ব্যাপক বিদ্যুতায়নের প্রভাবে কমে যাচ্ছে শহর ও গ্রামের বৈষম্য।
সদর উপজেলা চেয়ারম্যান মোঃ মোশারেফ হোসেন জানান, সদরের ১৩টি ইউনিয়নে প্রত্যেক ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দিতে এখানে ব্যাপক কাজ চলছে। নির্ধারিত সময়ে সম্পুর্ন বিদ্যুতায়নের জন্য উপজেলা প্রশাসন এর পক্ষ থেকে সবধরনের সহায়তা করা হচ্ছে বিদ্যুৎ বিভাগকে। 
তিনি আরো বলেন,মহাজোট সরকারের আমলে দ্বীপ জেলায় ব্যাপক বিদ্যুৎ সংযোগ  বৃদ্ধি পাওয়াতে  মানুষের জীবন-মান বৃদ্ধি পেয়েছে। অন্ধকারের অভিশাপ থেকে  মুক্ত হয়ে আর্থ-সামাজিক উন্নয়নের পথে অবহেলিত এই অঞ্চলের বাসিন্দারা এগীয়ে চলছে। চরাঞ্চল গুলোতেও আজ বিদ্যুতের আলোয় আলোকিত। বিগত কোন সরকারের আমলে এমন উদ্যেগ গ্রহন না হলেও বর্তমান সরকারকে এমন কাজের সাধুবাদ জানিয়েছেন এখানকার বাসিন্দারা।