• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ভোলায় কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২১  

ভোলা প্রতিনিধিঃ
ভোলায় কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৮এপ্রিল) সকালে সদর উপজেলা কৃষি বিভাগের আয়োজনে কৃষি পুনর্বাসন ও বাস্তবায়ন কমিটির সহায়তায় সদর উপজেলা কৃষি অফিস চত্বরে এ কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়।

এ সময় খামার বাড়ি কৃষি সম্প্রসারন অধিদপ্তর উপ-পরিচালক আবু মোঃ এনায়েত উল্লাহর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ভোলা জেলা প্রশাসক তৌফিক -ই-লাহী চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান মোঃ মোশারেফ হোসেন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ ইউনুস। অনুষ্ঠান সঞ্চালনা করেন সদর উপজেলা কৃষি অফিসার মোঃ রিয়াজ উদ্দিন।

সমম্বিত ব্যবস্থাপনায় মাধ্যমে কৃষি যান্তিকীকরন প্রকল্প এর আওতায় উন্নয়ন সহায়তার লক্ষ্যে সরকারি (৭০% ভুর্তূকি) মূল্যে কৃষকের মাঝে ধান/গম কাটা ও মাড়াই,ঝাড়াইর জন্য এ কম্বাইন-হারভেস্টার মেশিন বিতরণ করা হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, করোনা ভাইরাসের কারণে সবকিছুর সঙ্গে দেশের কৃষিখাত বিপর্যস্ত হয়ে পড়েছে। কৃষকদের মাঝে আধুনিক কৃষি প্রযুক্তি ও যন্ত্রপাতিগুলো স্বল্প মূল্যে ও সহজে পৌছে দিতেই বর্তমান সরকার কৃষিখাতে ভুর্তূকি প্রদান করে আসছে। কৃষকরা এই কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে ১ঘন্টায় ১ একর জমির ধান একসঙ্গে কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করতে পারবেন।

এছাড়াও আশেপাশের কৃষকরাও স্বল্প মূল্যে এই মেশিন ভাড়া নিয়েও ধান কাটতে ও মাড়াই করতে পারবেন। আশা করি এই সংকটময় সময়ে প্রধানমন্ত্রীর দেওয়া এই উপহার কৃষকদের কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করতে অগ্রনী ভূমিকা রাখবে।

পরে সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের চারজন কৃষকের মাঝে ৪টি কম্বাইন হারভেস্টার মেশিন এর চাবি তুলেদেন জেলা প্রশাসক তৌফিক -ই-লাহী চৌধুরী।