• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

ভোলায় বিষধর রাসেল ভাইপার সাপ উদ্ধার

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২০  

ভোলা একটি সবজি ক্ষেত থেকে ভয়ংকর বিষধর রাসেলস ভাইপার সাপ উদ্ধার করেছে বন বিভাগ। বিরল প্রজাতির সাপটি উদ্ধারের পর শুক্রবার দুপুরে চরফ্যাসনের চর কুকরি-মুকরির গহীন অরণ্যে বন বিভাগের কর্মীরা এটিকে অবমুক্ত করা হয়েছে। এ নিয়ে গত এক বছরে ভোলায় ৫টি রাসেল ভাইপার সাপ উদ্ধার করেছে বন বিভাগ।

স্থানীয়রা জানান, বুধবার বিকেলে সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের দিঘিরপার এলাকার পন্ডিত বাড়ির কৃষক শফিক হোসেনের সবজি ক্ষেত থেকে সাপটি উদ্ধার করা হয়। ৫ ফুট লম্বা ও মোটা আকৃতির অজগর সাপের মতন দেখতে সাপটি সবজি ক্ষেতের পাশে থাকা জালের সাথে আটকে যায়। এ সময় স্থানীয়রা বন বিভাগকে খবর দেয়। খবর পেয়ে ভোলা সদর উপজেলা বন কর্মকতা কামরুল ইসলামের নেতৃত্বে একটি দল ঘটনাস্থলে গিয়ে সাপটি বিষধর রাসেল ভাইপার বলে সনাক্ত করে। এরপর সাপটিকে উদ্ধার করে নিয়ে যায়।

ভোলা সদর উপজেলা বন কর্মকতার মোঃ কামরুল ইসলাম জানান, সাপটি অনেকটা অজগরের মত দেখতে হলেও এটি আসলে পৃথিবীর অন্যতম বিষধর সাপ রাসেল ভাইপার। ভোলার ইলিশা ও ধনিয়া ইউনিয়ন থেকে এনিয়ে ৫টি রাসেল ভাইপার সাপ উদ্ধার করে অবমুক্ত করেছে বন বিভাগ। বিষধর এই সাপটির বিষের কোন প্রতিশোধক আবিস্কার হয়নি।