• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ

মঙ্গলের উচ্চ রেজল্যুশনের ছবি পাঠাল চীনের মহাকাশযান

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ মার্চ ২০২১  

চীনের তিয়ানওয়েন-১ মহাকাশযানের পাঠানো মঙ্গল গ্রহের উচ্চ রেজল্যুশনের ছবি প্রকাশ করেছে দেশটির জাতীয় মহাকাশ সংস্থা। মহাকাশযানটি বর্তমানে মঙ্গলকে প্রদক্ষিণ করছে। খবর এএফপির।

ছবিগুলোর মধ্যে রয়েছে দু’টি প্যানক্রোমাটিক ও একটি রঙ্গিন ছবি। মহাকাশযানটির উচ্চ রেজল্যুশনের ক্যামেরার মাধ্যমে প্যানক্রোমাটিক ছবিগুলো তোলা হয়েছে। মঙ্গলের পৃষ্ঠ থেকে ৩৩০ থেকে ৩৫০ কিলোমিটার দূরে প্রদক্ষিণ করছে তিয়ানওয়েন-১।

jagonews24

ছবিগুলোতে মঙ্গলের ভূমির চিত্র পাওয়া গেছে। মঙ্গলের ছোট গর্ত, পর্বতমালার শীর্ষ ও বালিয়াড়ি স্পষ্টভাবে দৃশ্যমান হয়েছে। ছবিতে পাওয়া মঙ্গলের সবচেয়ে বড় গোলাকার গর্তের ব্যাস ৬২০ মিটারের মতো হবে বলে ধারণা করা হচ্ছে। চীনের জাতীয় মহাকাশ সংস্থার (সিএনসিএ) বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়া।

গতবছরের ২৩ জুলাই তিয়ানওয়েন-১ উৎক্ষেপণ করে চীন। মহাকাশযানটিতে একটি অরবিটার, একটি ল্যান্ডার ও একটি রোভার রয়েছে। এ বছরের ২৪ ফেব্রুয়ারি এটি মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে।
তিয়ানওয়েন-১ ২২৪ দিন ধরে মহাকাশে যাত্রা করেছে এবং প্রায় ৪৭ কোটি ৫০ লাখ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে। বর্তমানে এটি পৃথিবী থেকে প্রায় ২১ কোটি ২০ লাখ কিলোমিটার দূরে রয়েছে।

মঙ্গলের ওপরে আগে থেকে নির্ধারিত কক্ষপথে এটি তিন মাস প্রদক্ষিণ করবে। এরপর অবতরণের ক্যাপসুল মুক্ত করবে মহাকাশযানটি।

jagonews24

তিয়ানওয়েন-১ এর মূল লক্ষ্য হল আগামী মে অথবা জুনের দিকে মঙ্গলের মাটিতে রোভার অবতরণ করানো। সৌরজগতের সবচেয়ে বড় ‘ইমপ্যাক্ট ব্যাসিন’ ইউটোপিয়ার সমতল জায়গা ইউটোপিয়া প্ল্যানিশিয়া নামক অঞ্চলে রোভারটি অবতরণ করবে। এই অঞ্চলটি মঙ্গলের দক্ষিণ অংশে অবস্থিত। সেখানে রোভারটি বৈজ্ঞানিক গবেষণা চালাবে।

২৪০ কেজি ওজনের রোভারটির নাম এখনো রাখা হয়নি। এতে ছয়টি চাকা ও চারটি সোলার প্যানেল রয়েছে। এটি মঙ্গলের পৃষ্ঠে ঘণ্টায় ২০০ মিটার বেগে চলতে সক্ষম।

সম্প্রতি যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত ও চীনের মহাকাশযান মঙ্গলের কক্ষপথে প্রবেশ করেছে। এর মধ্যে নাসার পারসিভিয়ারেন্স রোভারটি গত ১৮ ফেব্রুয়ারি মঙ্গলের পৃষ্ঠে অবতরণ করেছে।