• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

মহাকাশে সন্ধান মিলল আ‌রেক ‘পৃথিবী’র

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ মে ২০২০  

করোনার তাণ্ডব মানুষের আবিষ্কারের নেশা থামাতে পারেনি। এবার নতুন এক গ্রহের সন্ধান দিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। সেই গ্রহ নাকি অবিকল পৃথিবীর মতো। বিজ্ঞানীদের মতে, এই আবিষ্কার ওয়ান ইন্ আ মিলিয়ন অর্থাৎ কয়েক লাখ আবিষ্কারের মধ্যে অন্যতম সেরা আবিষ্কার।

সম্প্রতি নিউজিল্যান্ড হার্ল্ড’র একটি প্রতিবেদন থেকে জানা গেছে, নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা এই গ্রহের সন্ধান পেয়েছেন, আর সেই আবিষ্কার বিশ্বের অন্যান্য মহাকাশ গবেষকদের কাছে এক নতুন দিক খুলে দিয়েছে। ওই গবেষণাপত্রের মুখ্য গবেষক নিউজিল্যান্ডের অন্তনিও হেরেরা মার্টিন বলেন এই আবিষ্কার সত্যিই বিরল। দুটি কারণে এই আবিষ্কার বিরল। একটি হল যেভাবে এই আবিষ্কার হয়েছে, এবং এই গ্রহের আকার যা পৃথিবীর তুলনায় তিন থেকে চার গুণ বড় বলেই জানাচ্ছেন মহাকাশবিদরা।

দ্য অ্যাস্ট্রোনমিক্যাল জার্নাল নামে এক পত্রিকায় এই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। এই গবেষণায় যৌথভাবে কাজ করেছে করিয়া অস্ট্রেলিয়া সাউথ আফ্রিকা এবং নিউজিল্যান্ড। এই গবেষণায় দাবি করা হয়েছে পৃথিবীর মতো এই গ্রহের জন্ম নক্ষত্র থেকে নয়। আরো জানা গিয়েছে কক্ষপথে ঘুরতে এই গ্রহের সময় লাগে ৬১৭ দিন অর্থাৎ পৃথিবীর যে সময় লাগে তার প্রায় দ্বিগুণ।
 
মহাকাশে মাত্র কয়েকটি গ্রহের সন্ধান পাওয়া গেছে যা আকারে অথবা কক্ষপথে অনেকটা পৃথিবীর মতো। এই গ্রহটিও সেগুলোর মধ্যে একটি।