• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

মহামারির এই সময়ে মধুর সঙ্গে দারুচিনি খাওয়ার যত উপকার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ এপ্রিল ২০২০  


  
আমাদের সকলের পরিচিত একটি মশলা দারুচিনি। স্বাদ আর সুগন্ধ বাড়াতে এর জুড়ি নেই। তবে এটুকুই নয়, সুগন্ধি এই মশলাটির রয়েছে অসংখ্য উপকারিতা। বিশেষ করে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের এই সময়ে আপনাকে সাহায্য করতে পারে এটি। মুক্তি দিতে পারে অসংখ্য রোগ থেকে। তবে এর সঙ্গে যোগ করতে হবে মধু। মধুর উপকারিতার কথা নিশ্চয়ই নতুন করে আর বলতে হবে না?

এক চামচ মধুর সঙ্গে দারুচিনি গুঁড়া মিশিয়ে সকাল-সন্ধ্যা খেলে সর্দি-কাশি থেকে আরাম পাওয়া যায়। এমনকি মাথাব্যথায়ও এই দারুচিনির উপকারিতা অতুলনীয়। গুঁড়া দারুচিনি অল্প পানি সঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে মাথায় লাগালে মাথাব্যথা থেকে আরাম পেতে পারেন।

যারা কোমর, হাঁটু ব্যথায় কষ্ট পাচ্ছেন তাদের জন্যে এককাপ হালকা গরম পানিতে দারচিনি গুঁড়ার সাথে মধু মিশিয়ে সেই পেস্ট আপনার যন্ত্রণার জায়গাটিতে হালকা করে লাগিয়ে মালিশ করে দেখতে পারেন আরাম পাবেন। আপনি এই পেস্টটি খেতেও পারেন, সমান উপকার পাবেন।

যারা কোলেস্টেরল কন্ট্রোল করতে চেষ্টা করছেন তারা দুই চামচ মধুর সঙ্গে তিন চামচ দারুচিনি আধ লিটার হালকা গরম পানিতে মিশিয়ে খেলে ২ ঘণ্টার মধ্যে প্রায় ১০ শতাংশ কোলেস্টেরল লেভেল নিচে নামতে সাহায্য করে। সারাদিনে ৩ বার যদি কেউ খেতে পারেন যাদের কোলেস্টেরল লেভেল অনেক বেশি সেই লেভেল কমে যেতে সাহায্য করে।

ক্যান্সারের মতো অসুখেও এই দারুচিনি অনেকটা উপকার করে, ক্যান্সার রোগীদের বড় চামচের এক চামচ মধু এবং দারুচিনি দারুচিনি এক গ্লাস গরম পানিতে মিশিয়ে এক মাস খাওয়ালে আরাম পেতে পারেন।

এক চামচ দারুচিনি গুঁড়া মধুর সঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে দাঁতে ২ থেকে ৩ বার লাগালে দাঁতের ব্যথা থেকে আরাম পেতে পারেন। এই মিশ্রণ নিয়মিত সেবনে আমাদের স্মৃতিশক্তি বাড়তে সাহায্য করে। এছাড়া হাঁপানির রোগে এই মিশ্রণ অনেক উপকারী।

দারুচিনি যেমন সর্দি-কাশির থেকে আরাম দেয় তেমনই পেটের সমস্যা থেকেও মুক্তি দিতে পারে তার সঠিক ব্যবহারে। দারুচিনি আর মধু একসঙ্গে মিশিয়ে খেলে গ্যাস, অম্বল পেটব্যথা থেকে আরাম পাওয়া যায় আর খাবার খুব সহজে হজম হয়ে যায়।

মেদ কমাতে দারুচিনির অবদান অনেক। চায়ের সঙ্গে দারুচিনি গুঁড়া মিশিয়ে একগ্লাস পানিতে ফুটিয়ে নিন এরপর তার মধ্যে বড় চামচে মধু মিশিয়ে সকলের খাবারের আধাঘণ্টা আগে খেয়ে নিন, রাত্রে সবার আগে খেয়ে শুতে যান। নিয়মিত খেলে শরীরের অতিরিক্ত মেদ ঝরে যেতে সাহায্য করে, মেদ জমতে দেয় না। অতিরিক্ত ক্যালোরিযুক্ত খাবার খেলে মেদ জমে না, ওজনও কমতে সাহায্য করে।

দারুচিনি আর মধুর পেস্ট নিয়মিত খেলে হার্টের রোগ হওয়ার সম্ভাবনা অনেকটা কমে যায়। যারা হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়েছেন তারা নিয়মিত এটি খেলে ভবিষ্যতে আবার অ্যাটাকের সম্ভাবনা অনেকটা কমে যেতে পারে।
মধু এবং দারুচিনি পর্যাপ্ত পরিমাণ মিশিয়ে এক চামচ সকালে ও রাত্রে খেলে আমাদের শ্রবণ শক্তি বাড়ে। যারা কানে কম শুনতে পান তাদের কানে দারুচিনি তেল দিলে আরাম পাবেন।

দারুচিনির ব্যবহারে ত্বকের নানা সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। অনেকের মুখে রিঙ্কল পড়ে। সেই জায়গাতে দারুচিনি আর মধুর পেস্ট বানিয়ে লাগালে এই সমস্যা দূর হতে পারে। দারুচিনি গুঁড়র সঙ্গে লেবুর রস মিশিয়ে মুখে নিয়মিত লাগালে ব্রণ থেকে মুক্তি পাবেন।