• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

মা হওয়ার পরে হতাশায় ভুগলে যা করবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ জুলাই ২০২০  

মা হওয়া যেকোনোর নারীর জন্যই আনন্দজনক। কিন্তু সন্তান ধারণের পর থেকেই মায়ের শরীরে নানা জটিলতা দেখা দিতে পারে। সন্তান প্রসবের পরেও অনেক মায়ের ডিপ্রেশনের মতো সমস্যা দেখা দিতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই তারা সন্তানের বিভিন্ন চিন্তায় হতাশাগ্রস্ত হয়ে পড়েন। সামাজিক ও পারিপার্শ্বিক নানা কারণেও তাদের এই সমস্যা আরও বেড়ে যায়। এই অবসাদ শিশুর জন্মের সাত দিনের মধ্যেই শুরু হয় বা তার আগেও হতে পারে। কারও ক্ষেত্রে এই প্রবণতা বেশ অনেকটা সময় পর্যন্ত স্থায়ী হতে পারে। উপসর্গ দুই সপ্তাহের বেশি স্থায়ী হলে বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত। বিস্তারিত প্রকাশ করেছে ইন্ডিয়ান এক্সপ্রেস-

যেসব উপসর্গ দেখা দিতে পারে
খুব সহজেই বিরক্ত হয়ে যাওয়া, কারও সঙ্গে কথা বলতে না ইচ্ছে করা, মনঃসংযোগে সমস্য়া, অকারণে রেগে যাওয়া বা খিটখিটে হয়ে যাওয়া, ঘুমে কমে যাওয়া বা মাঝরাতে ঘুম ভেঙে যাওয়া, মাথাব্যাথা, খাবারে অরুচি ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে।

যেসব নারীর সন্তানকে নিয়ে একা থাকতে হয় বা বাড়িতে সদস্য কম তাদের ক্ষেত্রে এই সমস্যার ভয় প্রবল। এছাড়াও, পারিপার্শিক পরিবেশ ভালো না হলে, পারিবারিক ইতিহাস থাকলে, গর্ভপাতের ইতিহাস থাকলে, ব্যক্তিগত সম্পর্কের জটিলতা থাকলে বা মায়ের বয়স কম হলে এই ধরনের অবসাদ দেখা দিতে পারে।

যত্ন নিতে হবে
নবজাতকের দেখাশোনার পাশাপাশি যত্ন নিতে হবে নিজেরও। চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। ঘুম এবং খাওয়ার দিকে নজর দিন। একা সব কাজ করতে যাবেন না। বরং যতটুকু পারবেন, ততটুকুই করুন। প্রয়োজনে নবজাতকের দেখাশোনার জন্য একজন আয়া রাখুন।

নিজের ইচ্ছাকে গুরুত্ব দিন
যেসব ইচ্ছা মনে লুকিয়ে রেখেছেন, সেগুলো সত্যি করতে পারেন। বন্ধু-পরিজনের সঙ্গে যোগাযোগ রাখুন, পছন্দের জায়গায় ঘুরতে যান। মোট কথা, স্বাভাবিক জীবনযাপন করুন। মা হয়েছেন বলে সবকিছু বাদ দিয়ে দেবেন না যেন।

হাসুন
একা থাকলেই নানা দুশ্চিন্তা মাথায় এসে ভর করবে। বরং সবার সঙ্গে মিশে থাকার চেষ্টা করুন। কোনোরকম সমস্যা বোধ করলে তা অন্যদের জানান। মন খারাপ করে থাকবেন না। চেষ্টা করুন মন খুলে হাসতে। সদ্য মা হয়েছে এমন কেউ পরিচিত থাকলে অভিজ্ঞতা ভাগাভাগি করতে পারেন।

বিশ্রাম
মা হলে ব্যস্ততা বাড়বে, এটাই স্বাভাবিক। তবে শুধু পরিশ্রম নয়, পাশাপাশি নিতে হবে বিশ্রামও। সুস্থ থাকার জন্য প্রতিদিন অন্তত সাত থেকে আট ঘণ্টা ঘুম প্রয়োজন।