• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

মাধ্যমিক বিদ্যালয়-মাদ্রাসায় কেবিনেট নির্বাচন শনিবার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২০  

সারাদেশের সব মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় আগামী শনিবার (২৫ জানুয়ারি) স্টুডেন্টস কেবিনেট নির্বাচন-২০২০ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মাহবুব হোসেন।

তিনি বলেন, ওইদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। এবছর দেশের ৮টি বিভাগ ও ৮টি মহানগরের  আওতাধীন ৫৫৯টি উপজেলার মোট ২২ হাজার ৯২৬টি শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে ১৬ হাজার ৩৮৪টি মাধ্যমিক বিদ্যালয়, ৬ হাজার ৫৪২টি দাখিল মাদ্রাসা রয়েছে। এবছর মাধ্যমিক বিদ্যালয়ে ১ লাখ ৩১ হাজার ৭২টি এবং মাদ্রাসায় ৫২ হাজার ৩৩৬টি পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই তিন নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১ কোটি ১৫ লাখ ৫৩ হাজার।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন-২০২০ উপ লক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। এসময় মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষা সচিব বলেন, মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় ছাত্ৰ-ছাত্রীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত ৮ জন প্রতিনিধির সমন্বয়ে ১ বছরের জন্য স্টুডেন্টস কেবিনেট গঠিত হয়। এবছর প্রার্থীদের তালিকা ও নির্বাচনের রেজাল্ট অনলাইনে দেওয়া হবে। এ নির্বাচনে অভিভাবকদের প্রতি অনুরোধ থাকবে তারা যেন তাদের সন্তানদের এই কাজে নিজেদের বিচার বিবেচনা ও বুদ্ধি কাজে লাগাতে সাহায্য করবে তবে প্রভাবিত করবেন না।

সচিব বলেন, বিদ্যালয়ে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণিতে অধ্যয়নরত প্রত্যেক ছাত্র-ছাত্রী ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে। নির্বাচনী তফসিল অনুযায়ী ভোটার তালিকাভুক্ত যে কোনো শিক্ষার্থী নির্বাচনে প্রার্থী হতে পারবে। প্রত্যেক ভোটার প্রত্যেক শ্রেণিতে ১টি এবং সর্বোচ্চ ৩টি শ্রেণিতে ২টি করে ৮টি ভোট দিতে পারবে। প্রত্যেক শ্রেণি থেকে একজন করে পাঁচটি শ্রেণি থেকে ৫ জন এবং পরবর্তী সর্বোচ্চ ভোটপ্রাপ্ত যে কোনো ৩ শ্রেণি থেকে ১ জন করে ৩ জন মোট ৮ জন সদস্য নিয়ে স্টুডেন্টস কেবিনেট গঠিত হবে। নির্বাচনে কোন প্রতীক ব্যবহার করা যাবে না।