• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

মিয়ানমারে গণহত্যার বিচার শুরু, সন্তুষ্ট রোহিঙ্গারা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৯  

রাখাইনে রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতন ও গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) করা মামলার শুনানি শুরু হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেছে রোহিঙ্গারা। তাদের আশা, মামলায় ন্যায়বিচার পাবেন সবাই।

জুলুম, নির্যাতন ও গণহত্যার বিচার পাওয়ার আশায় মঙ্গলবার (১০ ডিসেম্বর) কক্সবাজারের উখিয়ায় মোনাজাতসহ নানা কর্মসূচি পালন করেছে রোহিঙ্গারা। তবে প্রশাসনের অনুমতি না পাওয়ায় এবার অনেকটা অনাড়ম্বরভাবেই অনুষ্ঠান শেষ করতে হয়েছে তাদের। রোহিঙ্গাদের অধিকার আদায়ের সংগঠন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের পক্ষ থেকে অনুমতি চাওয়া হলেও অনুষ্ঠানের অনুমতি দেয়নি স্থানীয় প্রশাসন।

রোহিঙ্গা নেতা ছৈয়দ উল্লাহ বলেন, ১৯৬২ সাল থেকে রোহিঙ্গাদের ওপর নির্যাতন চালাচ্ছে মিয়ানমার সেনাবাহিনী ও মগরা। ধারাবাহিকভাবে নির্যাতনের দীর্ঘ কয়েক যুগ পর এবার আন্তজার্তিকভাবে স্বীকৃত কোনো আদালতে বিচার শুরু হয়েছে। তাই এ মামলায় ন্যায়বিচার পাওয়ার আশায় মসজিদে মসজিদে মোনাজাত করা হয়েছে। মোনাজাতে গাম্বিয়া ও বাংলাদেশের সমৃদ্ধিও কামনা করা হয়েছে।

রোহিঙ্গাদের গণহত্যার অভিযোগে জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে গত নভেম্বরে মামলাটি করেছে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। নেদারল্যান্ডসের হেগ শহরে এই মামলার শুনানি শুরু হয়েছে মঙ্গলবার (১০ নভেম্বর)। ১২ ডিসেম্বর পর্যন্ত এ শুনানি চলবে। গাম্বিয়া ও মিয়ানমার ছাড়াও শুনানি পর্যবেক্ষণে হেগ শহরে গেছে বাংলাদেশের প্রতিনিধি দল।

এদিকে আন্তর্জাতিক আদালতে বিচার কার্যক্রম শুরু হওয়ায় ন্যায়বিচার পাওয়ায় আশাবাদী রোহিঙ্গারাও। উখিয়ার কুতুপালং সাত নম্বর রোহিঙ্গা শিবিরের নেতা মো. আলী বলেন, বছরের পর বছর জুলুম-নির্যাতনের শিকার হয়েছি। বিচার শুরু হওয়ায় আমরা খুবই খুশি। আশা করছি, ন্যায়বিচার পাবো। 

বালুখালী ১২ নম্বর ক্যাম্পের রোহিঙ্গা নেতা মো. ইদ্রিস বলেন, ১৯৬২ সাল থেকে মিয়ানমার আমাদের ওপর নির্যাতন চালাচ্ছে। আমাদের বাড়ি-ঘর পুড়িয়ে দিয়েছে, মা-বোনকে হত্যা করেছে, জায়গা-জমি কেড়ে নিয়েছে, আমাদের নাগরিকত্ব কেড়ে নিয়েছে। আজ সেই বিচার শুরু হয়েছে, আমরা আল্লাহর কাছে প্রার্থনা করি যেন ন্যায়বিচার পাই।

রোহিঙ্গা নেতা এহেসানুল হক বলেন, বিচার শুরু হওয়ায় আমরা খুশি। আমরা আল্লাহর কাছে দোয়া করছি, বিচার যেন সুন্দরভাবে হয়। আর মামলার জন্য আমাদের কাছে যদি ডকুমেন্ট চায়, তা দেওয়ার জন্যও আমরা প্রস্তুত রয়েছি।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল মনসুর বলেন, রোহিঙ্গা ক্যাম্পে কোনো ধরনের কর্মসূচির অনুমতি দেওয়া হয়নি। তাদের কর্মসূচি পালনের তেমন কোনো তথ্য আমাদের কাছে নেই।