• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

মুখরোচক দুধ চা স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২১  

সকালে ঘুম থেকে উঠে এক কাপ গরম চা না হলে অনেকের দিনই শুরু হয় না। এর পর সুযোগ পেলেই চুমুক বসান চায়ের পেয়ালাতে। সকালে, দুপুরে কিংবা বিকেল ও সন্ধ্যায় চা চলে যেকোনো আড্ডায়। রং চা নয়, অনেকেই দুধ চা বেশি পছন্দ করেন। কিন্তু কখনো ভেবে দেখেছেন কী, মুখরোচক দুধ চা স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর?

সাধারণত সারাদিনে একজন সুস্থ ব্যক্তির ২-৪ কাপের বেশি চা খাওয়া উচিত না। কারণ মাত্রাতিরিক্ত চা পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আর সেই চায়ের সঙ্গে যদি দুধ ও চিনি যুক্ত করা হয়, তবে সেই ক্ষতির পরিমাণ আরো বৃদ্ধি পায়।

যদিও চা পানীয় হিসেবে খুবই স্বাস্থ্যকর। কারণ চাতে ক্যাফেইনের পাশাপাশি ক্যাটেচিন নামক এন্টি এক্সিডেন্ট থাকে। কিন্তু চায়ের সঙ্গে দুধ মেশানো হলে কেজিন প্রোটিন আর ক্যাটেচিন রি-অ্যাকশন করে এন্টিঅক্সিডেন্টের গুণ নষ্ট করে দেয়, সেই সঙ্গে এটি  চা-কে এসিডিক করে ফেলে। যার কারণে ইনফ্লামেশন হয়। আর চিনি যোগ করলে সেই ক্ষতির পরিমাণ আরো বেড়ে যায়।

দুধ চায়ের ক্ষতিকর দিকগুলো-

> পেট ফাঁপা বা ব্লোটিং হয়

> পুষ্টির ঘাটতি দেখা দিতে পারে

> স্ট্রেস ও দুশ্চিন্তা বাড়ায়

> অ্যাডিকশন বাড়ায়

> অনিদ্রা দেখা দেয়

> ব্রণ ওঠে

> কোষ্ঠকাঠিন্য হয়

> রক্তচাপ উঠা-নামা করে

চায়ের উপকারিতা ঠিকভাবে পেতে রং চা মধু ও আদা দিয়ে খাওয়া ভালো। এছাড়া গ্রিন টি, লেমন টি, হারবাল টি ইত্যাদি স্বাস্থ্যের জন্য উপকারী হয়।