• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

মুজিববর্ষে দুস্থ মুক্তিযোদ্ধাদের বাড়ি দেবে রূপালী ব্যাংক

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ মার্চ ২০২০  

 


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশের ১শ জন অসহায় ও দুস্থ মুক্তিযোদ্ধা পাবেন রূপালী ব্যাংকের বাড়ি। একই সঙ্গে বিতরণ করা হচ্ছে সুদমুক্ত ঋণ।     
দেশের ১শটি উপজেলার ১শ জন মুক্তিযোদ্ধার একটি তালিকা তৈরি করেছে রূপালী ব্যাংক। এর আগে ব্যাংকটি অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের তালিকা সংগ্রহ করা হয়। 

স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা প্রশাসনের সহায়তা অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের এই তালিকা চূড়ান্ত করা হয়েছে বলে ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে।

তালিকাভুক্ত মুক্তিযোদ্ধাদের জমির কাগজপত্র যাচাই-বাছাই করে বাড়ির নির্মাণ কাজ শুরু হবে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার সম্মানে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকটি এই উদ্যোগ নিয়েছে।

বরাদ্দ দেওয়া হয়েছে ৫ কোটি টাকা। এক বছরের মধ্যে এসব বাড়ি পর্যায়ক্রমে নির্মাণ করে দেবে। নির্মাণ কাজ শুরু হবে চলতি মাসের শেষের দিকে।  

রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ওবায়েদ উল্লাআল মাসুদ বলেন, যে নেতার জন্ম না হলে বাংলাদেশ নাম রাষ্ট্রের জন্ম হতো না। সেই মহান নেতা শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকারিভাবে বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।

বঙ্গবন্ধুর নামকরণ করা রূপালী ব্যাংকও সেই উদ্যোগের সঙ্গী হয়েছে। এক বছরের মধ্যে দেশের ১শটি উপজেলার ১শ জন অসহায় ও দুস্থ মুক্তিযোদ্ধাকে পরিবার নিয়ে বসবাস করার উপযোগী একটি দৃষ্টিনন্দন বাড়ি নির্মাণ করে দেওয়া হবে।  এছাড়াও রূপালী ব্যাংক মুজিব শতবর্ষে গ্রাহক সেবা বৃদ্ধির অংশ সারাদেশে ১শটি নতুন শাখা, ১শটি উপশাখা ও ১শটি অটোমেটেড টেলার মেশিন (এটিএম) স্থাপন করবে।

‘মুজিববর্ষে শুভদিন শূন্য সুদে কৃষিঋণ’ স্লোগানে সুদমুক্ত কৃষিঋণ বিতরণ শুরু করেছে রূপালী ব্যাংক।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে প্রান্তিক পর্যায়ে টমেটো চাষিদের মধ্যে ‘জিরো কুপন লেন্ডিং’ কর্মসূচির আওতায় এই ঋণ বিতরণ শুরু করে ব্যাংকটি। পাইলট প্রকল্প হিসেবে নাটোর জেলার ৫শ টমেটো চাষিকে ৫০ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হচ্ছে ।

কৃষিঋণ নীতিমালা অনুযায়ী ২০১৯-২০২০ অর্থবছরে ১০ কোটি টাকা সুদমুক্ত বিতরণ করবে রূপালী ব্যাংক। ১ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ এবং রবি মৌসুমে ১৫ আগস্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ঋণ বিতরণ করা হবে।

রবি মৌসুমের ঋণ পরিশোধ করতে হবে ৩০ এপ্রিলের মধ্যে এবং গ্রীষ্মকালীনের ঋণ ৩০ নভেম্বরের মধ্যে। জামানতবিহীন এই ঋণ গ্রহণে আবেদনকারী স্বামী-স্ত্রী বা গ্রহণযোগ্য একজন ব্যক্তি জামিনদার হিসেবে থাকবেন।