• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

মুজিববর্ষে ৭০ হাজার গৃহহীন পরিবার ঘর পেয়েছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২১  

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, মুজিববর্ষ উপলক্ষে ৬৯ হাজার ৯০৪টি গৃহহীন পরিবারকে ঘর তৈরি করে পুনর্বাসন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকার দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে এটি উত্থাপিত হয়।

মোজাম্মেল হক জানান, মুজিববর্ষ উপলক্ষে সারাদেশে ৬৬ হাজার ১৮৯টি পরিবারকে ২ শতাংশ খাসজমি বন্দাবস্তসহ দুই রুম বিশিষ্ট একক সেমিপাকা ঘর এবং ৭৪৩টি ব্যারাকে তিন হাজার ৭১৫টিসহ মোট ৬৯ হাজার ৯০৪টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। গত ২১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কার্যক্রম উদ্বোধন করেন।

এ ব্যাপারে তিনি আরও জানান, বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না— প্রধানমন্ত্রীর এই ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় গেল বছরের জুনে জেলা প্রশাসনের মাধ্যমে দেশের সকল ভূমিহীন-গৃহহীন পরিবারের তালিকা প্রণয়ন করা হয়েছে। তালিকা অনুযায়ী দেশে ভূমিহীন-গৃহহীন পরিবারের সংখ্যা দুই লাখ ৯৩ হাজার ৩৬১টি এবং জমি আছে কিন্তু ঘর নেই এমন পরিবারের সংখ্যা পাঁচ লাখ ৬২ হাজার ২৬১টিসহ মোট পরিবারের সংখ্যা আট লাখ ৫৫ হাজার ৬২২টি।