• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

মেডিকেলের প্রশ্নফাঁস চক্রের পাঁচ সদস্য গ্রেফতার, সঞ্চয়পত্র উদ্ধার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ জুলাই ২০২০  

সরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ এবং আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের প্রশ্নফাঁস চক্রের পাঁচ সদস্যকে গ্রফতার করেছে সিআইডির সাইবার পুলিশ। এ সময় কোটি কোটি টাকার সঞ্চয়পত্র উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃতরা হলো- এস এম সানোয়ার হোসেন, জসিম উদ্দিন ভুঁইয়া, পারভেজ খান, জাকির হোসেন দিপু ও সামিউল জাফর। এ সময় চক্রের মূল হোতা জসিম উদ্দিনের কাছ থেকে দুই কোটি ৬৫ লাখ টাকার ৩৯টি চেক, দুই কোটি ২৭ লাখ টাকার পারিবারিক সঞ্চয়পত্র, ১৪টি মোবাইল, ৩টি গাড়ি ও ২টি বাড়ির সন্ধান পাওয়া গেছে। পারভেজের কাছ থেকে ৮৪ লাখ টাকার চেক এবং জাকির হোসনের কাছ থেকে ৫৭ লাখ টাকার এফডিআর উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিআইডির সাইবার পুলিশের  ডিআইজি শাহ আলম। তিনি জানান, রাজধানীর মিরপুরের বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়েছে। এ ঘটনায় গত ২০ জুলাই মিরপুর মডেল থানায় এজাহারভুক্ত ১৪ জনসহ অজ্ঞাত ১৫০-২০০ জনের বিরুদ্ধে মামলা করেছে সিআইডি। 

 

ছবি: ডেইলি বাংলাদেশ

 

তিনি আরো জানান, এরা ২০১৩-২০১৮ সাল পর্যন্ত ডিজিটাল পদ্ধতিতে ছাপাখানা থেকে অর্থের বিনিময়ে মেডিকেল ভর্তির প্রশ্ন পরীক্ষার আগে বের করতো।

২০১৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নফাঁসের তদন্ত করে সিআইডি। তখন ১২৫ জনকে আসামি করে চার্জশিট দেয়া হয়। গ্রফতার করা হয় ৪৭ জনকে। ওই মামলার তদন্ত করতে গিয়ে ২০১৮ সালে প্রশ্নফাঁস চক্রের সন্ধান পায় সিআইডি। সেই ঘটনার সূত্রে গত ১৯ জুলাই গ্রেফতার করা হয় সানোয়ার হোসেনকে। তাকে জিজ্ঞাসার সূত্রে অন্যদের গ্রেফতার করা হয়। এরা ২০১৩, ২০১৫ ও ২০১৭ সালে মেডিকেল ভর্তির প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।