• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

মোবাইল ফোনে চার দিন বেঁচে থাকতে পারে করোনা!

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ মার্চ ২০২০  

বিশ্বের অন্তত ৭৫টি দেশে থাবা বসিয়েছে করোনা ভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসটির আক্রমণ থেকে বাঁচতে, সংক্রমণ এড়িয়ে চলতে কী করবেন তা নিয়ে জোর প্রচার চলছে। ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) পাশাপাশি ইউনিসেফ, ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের মতো সংস্থাও নানাভাবে প্রচার করছে।

ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম (ডব্লিউইএফ) সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করেছে। ভিডিওতে থেকে জানা যায়, মোবাইল ফোন যদি করোনা ভাইরাসের সংস্পর্শে আসে তবে চার দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে এই ফোনের মাধ্যমে। 

ডব্লিউইএফ জানিয়েছে, ২০০৩ সালে হু জানায় কাঁচের মধ্যে সার্স ভাইরাস ৯৬ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে। সার্স-ও এক ধরনের করোনা ভাইরাস। যে করোনা ভাইরাস এখন দাপিয়ে বেড়াচ্ছে সেটি হল সিওভিআইডি-১৯। 

এছাড়া মোবাইল ফোন ছাড়া প্লাস্টিক বা স্টেনলেস স্টিলে করোনা ভাইরাস কয়েক দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে বলে জানিয়েছে সংস্থাটি। তাই ফোন ভাল করে পরিষ্কার করতে হবে নিয়মিত। সেই সঙ্গে ভাল করে পরিষ্কার করতে হবে হাতও।

সংবাদ সংস্থা এএফপি একটি টুইট করেছে। সংস্থাটি বলেছে করোনা ভাইরাসটি অনেকটাই সার্স ভাইরাসের কাছাকাছি। তাই ধাতু, প্লাস্টিক বা অন্য উপাদানে করোনা ভাইরাস কত দিন বেঁচে থাকতে পারে তার একটি তুলনা টেনেছে।

সার্স ভাইরাটি মেটাল (ধাতু) উপাদানে ৫ দিন, কাঠে ৪ দিন, পেপারে ৫ দিন, প্লাটিকে ৪ দিন বেঁচে থাকতে পারে। করোনা ভাইরাসও এ রকম সময় ধরে বেঁচে থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

দেখুন সেই টুইট: 

 

 


ডব্লিউইএফ-এর ভিডিওতে দেখানো হয়েছে ফোনের মাধ্যমে করোনা ভাইরাস ছড়িয়ে পড়া এড়াতে কী করা যায় সে সম্পর্কে। এবার তা জেনে নিন-

 

* স্যানিটারাইজার দিয়ে টিস্যুর মাধ্যমে ভালভাবে ঘষে ঘষে পরিষ্কার করতে হবে মোবাইল। 

* সেই টিস্যু যত্রতত্র ফেলা যাবে না, সম্ভব হলে পুড়িয়ে ফেলতে হবে। 

* এরপর হাত ভাল করে সাবান দিয়ে ধুয়ে নিতে হবে। 

* সাধারণত হাঁচি দেওয়ার সময় হাত নাকের সামনে ধরা হয়, তাই সাবান দিয়ে হাত না ধুয়ে ফোন ধরা যাবে না। 

* বেশি মানুষের মধ্যে ফোনের ব্যবহার কম করার বিষয়টিও তুলে ধরা হয়েছে ভিডিওতে।

করোনা ভাইরাস এড়িয়ে চলার পাঁচটি উপায়ের কথা বলেছে ইউনিসেফ। একটি ভিডিও প্রকাশ করে সেখানে দেখানো হয়েছে উপায়গুলো। সেই উপায়গুলো হলো:

১. হাঁচি, কাশির সময় টিসু পেপার ব্যবহার করতে। পরে সেগুলো নির্দিষ্ট জায়গায় ফেলতে হবে। না হলে হাত মুড়ে কনুইয়ের অংশ দিয়ে মুখ ঢেকে হাঁচতে বা কাশতে হবে।

২. সাবান বা অ্যালকোহলযুক্ত হাত ধোয়ার দ্রব্য দিয়ে ভাল করে ঘসে ঘসে হাত ধুতে হবে।

৩. চোখ, মুখ, নাকে হাত দেওয়া যাবে না।

৪. হাঁচি, কাশি হচ্ছে এমন লোকজন থেকে দূরত্ব বজায় রাখতে হবে।

৫. সর্দি, কাশি বা শ্বাসকষ্ট হলে চিকিত্সকের পরামর্শ নিন।

এছাড়াও বেশ কয়েকটি ভিডিও শেয়ার করেছে হু এবং ডব্লিউইএফ। করোনা এড়িয়ে কী ভাবে ভাল থাকা যাবে তার পরামর্শ দেওয়া হয়েছে। অফিস বা ঘরে দৈনন্দিন জীবনে কী ভাবে করোনার সংক্রমণ ঠেকাবেন তার ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখান হাত মেলানোর পরিবর্তে অন্যভাবে শুভেচ্ছা বিনিময় করছেন সবাই।