• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা

পাকা আমের মধুর রসে

ম্যাংগো চিজকেক

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ মে ২০২১  

আমের এই মৌসুমে বাহারি পদ না খেলেই নয়! আম দিয়ে মজাদার সব ডেজার্ট তৈরি করা যায়। তার মধ্যে অন্যতম হলো ম্যাংগো চিজকেক।

পাকা আম দিয়ে তৈরি এই চিজ কেক ছোট-বড় সবাই চেটেপুটে খাবে! এটি তৈরি করাও অনেক সহজ। তাহলে আর দেরি কেন, জেনে নিন রেসিপি-

উপকরণ

* ক্রাস্টের জন্য
১. ডাইজেস্টিভ বিস্কুট গুঁড়ো দেড় কাপ
২. মাখন টুকরো আধা কাপ

* ফিলিংয়ের জন্য
১. মিহি দানার চিনি ১ কাপ
২. ঘন দই ৩ কাপ
৩. পনির (ক্রীম চিজ জাতীয়) ২ কাপ
৪. পানি দেড় কাপ
৫. চায়না গ্রাস ১০ গ্রাম
৬. আম চটকানো ১ কাপ
৭. চামচ ভ্যানিলা এসেন্স ২ টেবিল চামচ

* গ্লেজের জন্য
১. অর্ধেক লেবুর রস
২. অর্ধেক কমলার রস
৩. ২টি আমের রস
৪. আদা গুঁড়ো ১ চিমটি
৫. হলুদ ১/৪ চা চামচ
৬. চিনি ১ টেবিল চামচ

পদ্ধতি

প্রথমেই ক্রাস্ট তৈরি করে নিতে হবে। এজন্য বিস্কুটের মিহি গুঁড়োর সঙ্গে মাখন দিয়ে ভালোভাবে মেখে নিন। প্যানে মিশ্রণটি সমানভাবে ছড়িয়ে ফ্রিজে রেখে দিন আধা ঘণ্টা। এবার ফিলিং তৈরির জন্য চায়না গ্রাস ছোট টুকরো করে দেড় কাপ পানিতে ভিজিয়ে রাখুন।

সসপ্যানে দিয়ে চায়না গ্র্যাস গলিয়ে নিন। তবে খেয়াল রাখবেন, যেন না ফোটে। অন্যদিকে ব্লেন্ডার বা ফুড প্রসেসরে পনির ও দই ঘন করে মিশিয়ে নিন। এবার আরেকটি পাত্রে অল্প আঁচে চটকানো আম রাখুন। একেবারে হালকা আঁচে রাখুন, এটি যেন ফুটতে শুরু না করে।

এবার এর মধ্যে চায়না গ্রাস মিশিয়ে নিন। মাঝে মাঝে নেড়ে দিন। এবার এটি দই-পনিরের মিশ্রণে মেলান। এতে চিনি ও ভ্যানিলা নির্যাস মিলিয়ে ভালোভাবে বিট করে নিন। ক্রাস্টের ওপর সমানভাবে ছড়িয়ে এটি আবার ফ্রিজে রেখে দিন ৪-৫ ঘণ্টা। তৈরি হয়ে গেল চিজকেক।

এবার গ্লেজ তৈরির পালা। এজন্য আমের রস এবং চিনি একটি পাত্রে মাঝারি ফুটিয়ে নিন। অন্যদিকে লেবুর রস, কমলার রস, আদার রস, হলুদের গুঁড়ো এবং কর্ন স্টার্চ মিশিয়ে নিন। এবার আমের রসের সঙ্গে এই মিশ্রণ মিশিয়ে প্রায় অর্ধেক না হওয়া পর্যন্ত জ্বাল দিতে থাকুন।

এরপর নামিয়ে ঠান্ডা করে সারারাত ফ্রিজে রেখে দিন। সবচেয়ে ভালো হয় চিজকেক তৈরির একদিন আগেই গ্লেজ বানিয়ে নেওয়া। চিজকেক পরিবেশনের ২-৩ ঘণ্টো আগে চিজকেকের ওপর গ্লেজ ছড়িয়ে দিন। এরপর কেটে পরিবেশন করুন মজাদার ম্যাঙ্গো চিজকেক।