• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

যে কারণে জান্নাতে মুসার (আ.) সঙ্গে থাকবেন এক কসাই

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২০  

পবিত্র কোরআনে মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালার নবী হজরত মুসা আলাইহিস সালামের নাম অন্য নবীদের তুলনায় বেশি উল্লেখ করা হয়েছে। ধারণা করা হয় যে মুসা আলাইহিস সালাম ১২০ বছর বেঁচে ছিলেন।

হজরত মুসা (আ.) এর সম্প্রদায়ের নাম ছিল বনী-ইসরাঈল। বলা হয়, তার মুজিযাসমূহ বিগত অন্যান্য নবী-রাসূলদের তুলনায় সংখ্যায় বেশি, প্রকাশের বলিষ্ঠতার দিক দিয়েও অধিক।

হজরত মুসা (আ.) একদিন আল্লাহ তায়ালার কাছে জানতে চাইলেন তার সঙ্গে জান্নাতে কে থাকবে? উত্তরে আল্লাহ পাক বললেন, তোমার সঙ্গে জান্নাতে থাকবেন এক কসাই।

মুসা (আ) অবাক হয়ে আল্লাহর কাছে জানতে চাইলেন একজন কসাই তার এমন কি আমল আছে যার কারণে আপনি আমার সঙ্গে জান্নাতে বসবাস করতে দেবেন? আমার অনেক জানতে ইচ্ছে করছে।

আল্লাহ তায়ালা বললেন, ‘হে মুসা তুমি যদি তা জানতে চাও তাহলে ওই কসাইয়ের কাছে যাও।’

মুসা (আ.) আল্লাহর কথা মতন ওই কসাইয়ের কাছে গেলেন দূর থেকে দেখতে লাগলেন ওই কসাই কি করে!

কসাই মাংস বিক্রি শেষ হলে দোকান বন্ধ করে সামান্য কিছু মাংস নিয়ে বাড়ির দিকে রওয়ানা দেয়।

মুসা( আ.) তার পেছনে পেছনে যায়। কসাই বাড়িতে গিয়ে মাংসগুলো ছোট ছোট করে কেটে রান্না করে, আর কিছু রুটি বানায়।
তার পর ঘরে ঢুকে এক বৃদ্ধ নারীকে যত্ন করে ধরে বসায় এবং তার পর মাংস আর রুটি ছোট ছোট করে খাওয়াতে থাকে।

মুসা (আ.) অবাক হয়ে সব দেখতে থাকে। কিছু ক্ষণ পর তিনি খেয়াল করেন ওই নারী কসাইয়ের কানে কানে কি যেনো বলছে আর কসাই তার কথা শুনে মুচকি মুচকি হাসছে!

খাওয়া শেষ হলে কসাই বাইরে আসে। মুসা (আ.) তার পরিচয় গোপন রেখে তাকে জিজ্ঞেস করে, ভাই ওই বৃদ্ধ নারী আপনার কানে কানে কি বললো যা শুনে আপনি হাসলেন?

কসাই উত্তরে বললো উনি আমার মা। আমি প্রতিদিন এই ভাবে আমার মাকে খাইয়ে দেই আর মা আমার কানে কানে বলে আল্লাহ তোমাকে মুসা নবীর সঙ্গে জান্নাত দান করুক আর আমি আমার মায়ের কথা শুনে হাসি, বলি কোথায় মুসা (আ.) আর কোথায় আমি!

মুসা (আ.) তার কথা শুনে কাঁদতে থাকে আর তাকে বুকে জড়িয়ে নিয়ে বলে তোমার মায়ের কথা আল্লাহ তায়ালা কবুল করেছেন। আমি মুসা যার সঙ্গে তুমি জান্নাতবাসি হবে।

মায়ের দোয়া পৃথিবীর সর্ব শ্রেষ্ঠ দোয়া যা আল্লাহর দরবারে সরাসরি কবুল হয় তাই আসুন যাদের মা বাবা বেঁচে আছে তাঁদের খেদমত করি আর যাদের মা বাবা বেঁচে নেই তাদের জন্য দোয়া করি- আল্লাহ যেনো তাদের জান্নাত বাসি করেন। আমিন।