• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ

যেভাবে কাজ করবে গুগল মিট-এর নতুন ফিচার

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২১  

গুগল মিট-এ গত বছর কাস্টম ব্যাকগ্রাউন্ড ফিচার এসেছিল। এবার আরও একটি নতুন ফিচার এলো গুগল মিট। এক্ষেত্রে কোনো গুগল মিট ভিডিও কলে জয়েন করার আগে ভিডিও-অডিও কোয়ালিটি চেক করে নিতে পারবেন ব্যবহারকারীরা। যান্ত্রিক কোনো ত্রুটি থাকলে, তার দ্রুত সমাধান করা যাবে। সংস্থার বার্তা, গ্রিন রুম নামে গুগল মিট-এর এই নতুন ফিচার কলের আগে সমস্ত সমস্যার সমাধান দিতে সক্ষম।

এক্ষেত্রে স্ক্রিনের নিচের দিকে চেক ই্উর অডিও অ্যান্ড বিভিও অপশন পেয়ে যাবেন ব্যবহারকারীরা। এরপর এখান থেকেই মাইক্রোফোন, স্পিকার, ক্যামেরাসহ বাকি বিষয়গুলো খতিয়ে দেখে নিতে পারেন। সম্প্রতি একটি ব্লগপোস্টে এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এ ক্ষেত্রে ডিভাইজ ঠিকঠাকভাবে কনফিগার হচ্ছে কি-না, সেটাও বোঝা যাবে। নিজেদের নেটওয়ার্ক কানেক্টিভিটি ঠিক আছে কি-না, সেটাও চেক করতে পারবেন ব্যবহারকারীরা। পাশাপাশি দেখা যাবে, ডিভাইজের অটোমেটিক নয়েজ ক্যানসেলেশন ফিচার ঠিক করে কাজ করছে কি-না।

যদি কোনো সমস্যা হয়, তাহলে তার জানান দেবে গুগল মিট। সমস্যার সমাধানের জন্য রয়েছে নানা অপশন। নতুন ফিচারের হাত ধরে ব্রাউজার পারমিশনের মাধ্যমে মাইক্রোফোন, ক্যামেরার ব্যবহারের সমস্যা মেটানো যাবে।

সব চেয়ে বড় বিষয়টি হল, মিউটেড মাইক্রোফোন, সেকেন্ডারি ডিসপ্লে মনিটর, মিসিং হেডফোন, স্পিকার কানেকশন-সহ একাধিক অডিও সমস্যাকেও চিহ্নিত করতে পারে এই ফিচার। তবে মাথায় রাখতে হবে গ্রিন রুম-এর উপরে কোনো নিয়ন্ত্রণ নেই অ্যাডমিনদের।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, আজ থেকেই ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট অংশ এই নতুন ভিডিও ও অডিও টেস্টিং ফিচারের সুবিধা পাবেন। তবে এটি শুধুমাত্র এন্টারপ্রাইজ কাস্টমারদের জন্য। অর্থাৎ শুধুমাত্র গুগল ওয়ার্কস্পেস এসেন্সিয়ালস, বিজনেস স্টার্টার, বিজনেস স্ট্যান্ডার্ড, বিজনেস প্লাস, এন্টারপ্রাইজ এসেন্সিয়ালস, এন্টারপ্রাইজ স্ট্যান্ডার্ড, এন্টারপ্রাইজ প্লাস গ্রাহকরা এই সেবার সুবিধা পাবেন।

এর পাশাপাশি জি স্যুইট বেসিক, গুগল বিজনেস, গুগল এডুকেশন ও নন-প্রফিট প্ল্যানের গ্রাহকরাও এই ফিচার ব্যবহার করতে পারবেন। সংস্থার তরফে জানানো হয়েছে, আজ থেকেই ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট অংশ এই নতুন ভিডিও ও অডিও টেস্টিং ফিচারের সুবিধা পাবেন। তবে এটি শুধুমাত্র এন্টারপ্রাইজ কাস্টমারদের জন্য।

তবে রেগুলার গুগল মিট গ্রাহকরা কবে থেকে এই সেবা পাবেন, তা এখনো জানা যায়নি। ফিচারের ফ্রি সার্ভিস সম্পর্কেও সংস্থার তরফে কিছু জানানো হয়নি।