• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

শিক্ষা ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে: ড. শিরীন শারমিন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২০  

 

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দেশের বড় একটি অংশ হচ্ছে তরুণ প্রজম্ম। সেই তরুণ প্রজম্মই হলো আমাদের মুল শক্তি। যারা আমাদের আগামীতে নেতৃত্বে দিবে। তাই মুজিববর্ষে জাতীর পিতার আদর্শকে বুকে ধারণ করে জাতীর পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মানে এগিয়ে যাবে, এটাই হোক আমাদের আজকের দিনের প্রত্যায়।  

শনিবার ভোলার চরফ্যাশন সরকারি কলেজের সুবর্ন জয়ন্তী ও নবীব প্রবীন পূর্নমিলনী অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় তিনি আরও বলেন, ক্ষুদা, দারিদ্র, বৈষম্যমুক্ত ও শোষনমুক্ত একটি সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু তার বাস্তবায়ন কাজ করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সারাদেশের উন্নয়ন নিয়ে চিন্তা করেন। সে এলাকায় যা কিছু প্রয়োজন, বিশেষ প্রয়োজনে তিনি সেখানে নজর দিয়ে থাকেন। 

জাতীয় সংসদের স্পীকার আরও বলেন, শিক্ষা ব্যবস্থায় আজকে অভূতপূর্ব উন্নয়ন এবং ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে। বিশেষ করে প্রত্যান্ত অঞ্চলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে একাডেমীক ভবন ও শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। বছরের প্রথমে বিনামূল্যে বই তুলে দেয়া হয়েছে। এ পর্যন্ত প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত ৩৫ কোটির বেশী বই বিতরণ করা হয়েছে। ২০০৯ সাল থেকে সরকার গঠনের পর এখন পর্যন্ত ২৯৬ কোটি টাকার অধিক বই বিনামূল্যে বিতরণ করা হয়। সেটা বিশ্বের আর কোন দেশে নজির নেই।
ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, শিক্ষা ক্ষেত্রে প্রধানমন্ত্রী বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছেন। মেয়েদেরকে শিক্ষার ক্ষেত্রে এগিয়ে আনার জন্য মেধা ও উপবৃত্তি দেয়া হচ্ছে। ১ম শ্রেনী থেকে ৮ম শ্রেনী পর্যন্ত এক কোটি ৪০ লাখ শিক্ষার্থীদের অভিভাবকদের মোবাইলফোনের মাধ্যমে উপবৃত্তির টাকা পৌঁছে দেয়া হচ্ছে।  সারাদেশে ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করন করা হয়েছে।

চরফ্যাশন একটি গৌরব উজ্জল ইতিহাসের অংশ উল্লেখ করে ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, ১৯৭৩ সালের ১৩ ডিসেম্বর এখানেই পর্দাপন করেছিলেন জাতীর পিতা বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমান। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৩ বছর দীর্ঘ সংগ্রাম-আন্দোলনের মাধ্যদিয়ে পরাধীনতার শৃঙ্খল থেকে একটি জাতীকে স্বাধীনতার পথ দেখিয়েছিলেন। তার নেতৃত্বে আমরা  পেয়েছি আমাদের স্বাধীনতা। সেই জাতির পিতাই তার জীবদ্দশায় স্বাধীন বাংলাদেশে ফিরে আসার পর খুব বেশী সময় পাননি। সাড়ে ৩ বছরে তিনি যুদ্ধ-বিধ্বস্ত একটি দেশকে পূর্নগঠনে কাজ শুরু করেন। তারই ধারাবাহিকতায় তিনি বাংলাদেশের বিভিন্ন জেলায় সফর করেছেন। কাজেই  যে এলাকাগুলোতে তিনি গিয়েছিলেন সেই এলাকাগুলোতেও মুজিববর্ষের অনুষ্ঠান বিশেষভাবে উদযাপন করা হবে।

তরুন প্রজম্মের উদ্দেশ্যে তিনি বলেন, আগামী ৫০ বছর পর কেমন বাংলাদেশ হবে সেই বিষয়টি এখনি ভাবতে হবে এবং নিজেদের সেই বাংলাদেশেকে এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা গ্রহণ করতে হবে। সক্ষমতা তৈরী করতে হবে বলেও যোগ করেন ড. শিরীন শারমিন। চরফ্যাশনের উন্নয়ন ও পর্যটন শিল্পকে আরো এগিয়ে নিতে পরিবেশবান্ধব টেকশই উন্নয়ন পরিকল্পনা নিতে হবে। যাতে কোনভাবে পরিবেশ বা পর্যটনের ক্ষতি না হয়। 

চরফ্যাশন সরকারি কলেজের অধ্যক্ষ কয়ছর আহম্মদ দুলালের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জাতীয় সংসদের চীপ হুইপ নুর-ই আলম চৌধুরী, যুব ক্রীগা মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও স্থানীয়  সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। এর আগে বেুলন উড়িয়ে সুবর্ন জয়ন্তীর শুভ সূচনা করেন প্রধান অতিথি। পরে প্রধান ও বিশেষ অথিথিকে সম্মননা ও ক্রেস্ট প্রদান করা হয়। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে চলচ্চিত্র নায়ক রিয়াজ, শাকিব খান, মৌসুমী ও পপি, পারফর্ম করেন।