• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

শিশুর হার্ট ও মস্তিষ্কের সর্বনাশ ডেকে আনছে প্যাকেটজাত খাবার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২০  

বর্তমানে শিশুরা প্যাকেটজাত খাবারে বেশি আগ্রহ দেখাচ্ছে। বাসায় রান্না করা খাবারে তাদের যথেষ্ট অনীহা। মায়েরা খাবারের সময় বিরক্তি এড়াতে শিশুদের হাতে তুলে দেন ফাস্টফুড কিংবা প্যাকেটজাত খাবার। এটি শিশু স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। বিশেষজ্ঞরা বলছেন, হার্ট ও মস্তিষ্কের বড় সমস্যা দেখা দিতে পারে প্যাকেটজাত খাবারে।

বেশিরভাগ পরিবারে বাবা ও মা কর্মজীবী। তাই তারা ঠিকমতো সন্তানের যত্ন নিতে পারেন না। ঘরে ও বাইরের কাজ সামলানোর মারাত্মক চাপ। তাই রান্না করার সময়ই নেই। নিজের কাজের ফাঁকে দুপুরের খাবারটা যেমন দ্রুত সেরে নেন, তেমনই বিকালের টিফিনেও থাকে প্রক্রিয়াজাত খাবার।

বাবা-মা কর্মজীবী হওয়ায় শিশুর খাবারের বিষয়েও সতর্ক থাকতে পারেন না অনেক সময়। এত করে শিশু ঝুকে পড়ে ফাস্টফুড ও প্যাকেটজাত খাবারের দিকে। বার্গার, চিপসে অভ্যস্ত হয়ে যাচ্ছে শিশুরা।

অতিরিক্ত প্যাকেট ফুড, ফাস্টফুড খাওয়ার ফলে শিশু স্বাস্থ্যের বিকাশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিনই প্যাকেটজাত খাবার খাওয়ার কারণে জটিল সব রোগ বাসা বাঁধতে পারে শরীরে। উচ্চ তাপমাত্রায় তৈরি এসব খাবার এবং প্রক্রিয়াজাত খাবারে সাধারণত উচ্চমাত্রার ট্রান্সফ্যাট থাকে। এই ট্রান্সফ্যাট শিশুর হার্ট ও মস্তিস্কের জন্য খুবই ক্ষতিকর।

বিশেষজ্ঞরা আরও বলছেন, খাবার তালিকায় চিকেন ফ্রাই, বার্গার, পটেটো চিপস বা কোল্ড ড্রিংকসের মত খাবার রাখলে তা মস্তিষ্কে বেশি প্রভাব ফেলে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, খাবারে সর্বোচ্চ শূন্য দশমিক ২ শতাংশ ট্রান্সফ্যাট গ্রহণ করা যেতে পারে। এর বেশি হলে স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। প্যাকেটজাত খাবারে ট্রান্সফ্যাটের মাত্রা অনেক বেশি।

এই কারণে ২০১৮ সালেই যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ হয় ট্রান্সফ্যাটসমৃদ্ধ খাবার। অন্যান্য দেশও সতর্ক হচ্ছে। ২০০৭ সালে প্রথম দেশ হিসেবে ডেনমার্ক ট্রান্সফ্যাটসমৃদ্ধ খাবার তৈরি ও বিক্রিতে পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করে।