• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ষড়যন্ত্রকারীরাই গণতন্ত্রের মুখোশপড়া ফেরিওয়ালা: কাদের

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২০  

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী  ওবায়দুল কাদের বলেছেন, যাদের রাজনীতি, সংস্কৃতিতে রক্তের দাগ আর ষড়যন্ত্রের নকশা তারাই হচ্ছে গণতন্ত্রের মুখোশপড়া ফেরিওয়ালা।

সোমবার তার সরকারি বাসভবন থেকে নিয়মিত ব্রিফিংয়ে একথা বলেন তিনি। ওবায়দুল কাদের বলেন, বিএনপির অপরাজনীতিই এদেশে গণতন্ত্র প্রাতিষ্ঠানিক রূপ পেতে বড় বাধা। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ অদম্য গতিতে এগিয়ে চলছে। অথচ এ সময়ে কোনো ইস্যু খুঁজে না পেয়ে বিএনপি নানা ইস্যুকে ইস্যু বানানোর অপচেষ্টা করছে। তাদের কোনো ইস্যুতে জনগণ সাড়া দেবে না।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি একবার নিরাপদ সড়ক, আরেকবার কোটা বিরোধী আন্দোলনে ব্যর্থ হয়ে সবশেষ ধর্ষণ বিরোধী সামাজিক আন্দোলনে ভর করে সরকারের পদত্যাগ চেয়েছিল, যা হালে পানি পায়নি।

এ সময় বিএনপি নেতাদের সব রাজনৈতিক আন্দোলনের ব্যর্থতা থেকে শিক্ষা নেয়ার পরামর্শ দেন সেতুমন্ত্রী। বিএনপির উদ্দেশ্য তিনি আরো বলেন, সময় এলেই সংবিধান অনুযায়ী নির্বাচন হবে।

বিএনপি মহাসচিবের জনগণের উত্তাল ঢেউ, নাকি রাজপথে উঠাবে - এর বক্তব্যের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, মির্জা ফখরুল সাহেব যা বলেন, তা নিজে বিশ্বাস করতে পারেন কি না? তারা টেমস নদীর পাড় থেকে গুলশান অফিসে ঢেউ তুলতে পারেন কিন্তু পদ্মা, মেঘনা ও যমুনার পলিবিধৌত মুজিবের বাংলায় নয়।

বিএনপির আন্দোলনের হাঁকডাক আষাঢ়ের আকাশের মতো, সোশ্যাল মিডিয়া আর গণমাধ্যমে যতটা গর্জে বাস্তবে রাজপথে ততটা বর্ষে না বলেও মন্তব্য করেন তিনি। 

ওবায়দুল কাদের অভিযোগ করে বলেন, বিএনপি নেতারা বলেছেন দেশে গণমাধ্যমের স্বাধীনতা নেই, এসব বলে বার বার মিথ্যা ও পুরনো অভিযোগ করছেন তারা। সরকার নাকি ভিন্নমত সহ্য করতে পারে না? 

বিএনপি নেতাদের এসব ভিত্তিহীন অভিযোগের জবাবে সেতুমন্ত্রী বলেন, এদেশে আওয়ামী লীগের মঝেই পরমত সহিষ্ণুতা আছে। আর আছে বলেই বিএনপি অনবরত মিথ্যাচার করতে পারছে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ২০০১ সালে ক্ষমতাগ্রহণের প্রথম তিন মাসে ৫০ জন সাংবাদিক আক্রমণের স্বীকার হয়েছিল। তখন গণমাধ্যম রিলেটেড সংগঠন ‘রিপোর্টার্স উইদাউট বর্ডার্স’ এর এক রিপোর্টে তা প্রকাশিত হয়েছিল। বিএনপি নেতারা এখন গণমাধ্যমের প্রতি লোক দেখানো লিপসার্ভিস দিচ্ছে। 

ওবায়দুল কাদের বলেন, গণতন্ত্র এক চাকার বাইসাইকেল নয়। এটি একটি ভারসাম্যপূর্ণ কাঠামো। সরকারের পাশাপাশি বিরোধীদলের গুরুত্বপূর্ণ ভূমিকা ও সবার সহযোগিতা গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে প্রয়োজন।