• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

সকল পরিস্থিতিতে সৃষ্টিকর্তাকে স্মরণ করতে হবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২০  

সুখের সময়ে আমরা সৃষ্টিকর্তাকে স্মরণ করতে ভুলে যাই, মত্ত থাকি জাগতিক সুখে। আবার দুঃসময়েও আমরা এতটাই বিচলিত হয়ে যাই যে সৃষ্টিকর্তাকে স্মরণ করতে ভুলে যাই। আমাদেরকে মেনে নিতেই হবে জীবনটা সব সময় নিজের ইচ্ছে মতো নাও চলতে পারে। আসতে পারে দুঃসময়। দুঃসময় নিয়ে নানান জন নানা রকম ভাবেন, বলেনও নানা রকম কথা। নিজেকে সান্তনা দিতে করেন ভুল চেষ্টা।

দুঃসময়টাকে আমরা কপালের দোষ, যোগ্যতার অভাব, কেউ ভাবেন- কেন এমন হলো, কি ভুল করেছি, কি দোষ করেছি, ভেবে যান নিজস্ব ধারায়। কেউ বা মনে করেন এমনটা হয়েছে অন্যের দোষে, যে যার মতো ভাবি।

শুধু যে দুঃসময় আসলেই আমরা খেই হারিয়ে ফেলি তা নয়, সুসময়েও আমরা নেতিবাচক ভাবনায় নিজের জীবনকে বিষিয়ে ফেলি। ভাবতে থাকি প্রাকৃতির দুর্যোগ আসতে পারে, দেশের অর্থনৈতিক ধস নামতে পারে, হতে পারে রাজনৈতিক অস্থিশীলতা। আরো কতো কি ভাবনায় নিজের ক্ষতি নিজেই করি।

অনেকেই ঈর্ষা কাতর হয়ে নিজেকে অসুখি করে ফেলি। আমি আমার প্রাপ্য অর্জন করতে পারি নি, খারাপ লোক পারছে, অলস লোক পারছে।

ভবিষ্যতের সঞ্চয় নিয়ে দিন রাত পরিশ্রম করে সম্পদ অর্জন না করতে পেরে আবার কেউবা সঞ্চিত সম্পদ হাড়ানোর ভয়ে, নানা রকম অনিশ্চয়তায়, একসময় দুশ্চিন্তার প্রতি আসক্তি তৈরি হয়ে যায়, পেয়ে বসে দুঃশ্চিন্তা। নানা রকম চিন্তায় এক সময় নিজেকে নিজেই উত্তেজিত করে দিশে হারা হয়ে যাই। নিজের জীবনকে নিজেই জটিল করে ফেলি। ভুলে যাই ধৈর্য্য ধরতে, ভুলে যাই সৃষ্টিকর্তাকে স্মরণ করতে। 

অথচ মেনে নিতে হবে আমাদের দুঃসময় আসতেই পারে, ভাবতে হবে- কিভাবে বিপদ কাটিয়ে উঠা যায়। সাহায্য চাইতে হবে সৃষ্টিকর্তার কাছে। 

বিপদ কাটিয়ে উঠার জন্য কাজ করতে হবে। ধৈর্য ধরে কাজ করতে হবে। প্রথমেই আপনার মনকে নিয়ন্ত্রণ করুন। নিজের  মনকে নিয়ন্ত্রনের ক্ষমতা না থাকাটাই স্বাভাবিক, মন নিয়ন্ত্রনের জন্য কি কি করা যায় জানুন। সে অনুযায়ি কাজ করুন। সমাজিক যোগাযোগ মাধ্যম থেকে যতক্ষন সম্ভব দূরে থাকুন, সময় দিন নিজেকে। সুখ খুঁজুন পরোপকারের মাঝে। ভাবতে হবে আপনি সুখে আছেন, খোঁজে নিতে হবে কি কি কারনে আপনি সুখি।

আমরা আস্তিকরা তো জানি, বিশ্বাস করি ভাল-মন্দ সব সৃষ্টিকর্তার নিয়ন্ত্রনে। দুঃসময়ের পরে সুখ আসবে, পেতে পারি অনেক ভালো কিছু। আমাদের উচিৎ সৃষ্টিকর্তার উপর ভরসা রেখে ধৈর্য ধারণ করে নিজের স্বাধ্য মত কাজ করে যাওয়া। বিশ্বাস রাখা আমার জন্য ভালো কিছু অবশ্যই আছে, ভালো সময় আসছে।

সৃষ্টিকর্তা আমাদেরকে পাঠিয়েছেন ফিরে যাওয়ার জন্যই, যতদিন পৃথিবীতে আছি ততদিন তার সন্তুষ্টির জন্য কাজ করে গেলে জীবনটা সুখের হবেই মরনের পরেও অবশ্যই ভালো কিছু পাবো।