• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

 

 সমালোচনা কিংবা বাংলাদেশকে অন্য দেশের সাথে তুলনা না করে দেশের সমস্যা সমাধানে নতুন গবেষণা, আবিষ্কার, যুগোপযোগী সমাধান এবং সঠিকভাবে সমস্যা চিহ্নিতকরণের আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।
রোববার (২৬ জানুয়ারি) গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে দুর্যোগ মোকাবেলায় সহনশীলতা বৃদ্ধি এবং ঝুঁকি ব্যবস্থাপনায় সচেতন নগর গঠনের উদ্দেশ্যে দু’টি প্রকল্পের উদ্বোধন ও এ সংক্রান্ত কর্মশালায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি। নাগরিক সুরক্ষা এবং মানবিক স্বার্থে ইউরোপীয় ইউনিয়নের অর্থ সহযোগিতায় প্রকল্প দুটির আন্তর্জাতিক ও জাতীয় কনসোর্শিয়াম পার্টনারদের আয়োজনে কর্মশালাটি আয়োজিত হয়।
মন্ত্রী বলেন, আমাদের অনেক ধরণের সমস্যা আছে। এগুলো এক রাতেই সমাধান হবে না, উন্নয়ন সংস্থা, গবেষক, প্রকৌশলী সবাইকেই নগর গঠনে ভূমিকা রাখতে হবে। প্রতিবন্ধকতাও আছে, আপনারা বিষয়গুলো সঠিকভাবে চিহ্নিত করে কাজ করুন।
উদ্বোধন করা প্রকল্পগুলোর একটি ‘স্ট্রেংদেনিং আরবান রেজিলিয়েন্স প্রোজেক্ট (সার্প-২)’ যেটির কনসোর্শিয়াম পার্টনার হিসেবে কাজ করছে সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, পপুলেশন সার্ভিসেস অ্যান্ড ট্রেইনিং সেন্টার (পিএসটিসি) এবং কমিউনিটি পারটিসিপেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (সিপিডি)।
নাগরিক সহনশীলতা বৃদ্ধি করে একটি নিয়মতান্ত্রিক, অন্তর্ভুক্তিমূলক ও সমন্বিত পদ্ধতি প্রয়োগের মাধ্যমে বাংলাদেশে নগর বিপর্যয় ও ঝুঁকির প্রভাব হ্রাস করণে কাজ করবে সার্প-২ প্রকল্প। এ পদক্ষেপটি সমস্ত প্রাসঙ্গিক অংশীদার যেমন, বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা উত্তর সিটি করপোরেশন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং স্বেচ্ছাসেবকদের জড়িত করে বিভিন্ন কৌশল, পাঠ ও পদক্ষেপকে প্রাতিষ্ঠানিককরণের প্রক্রিয়ায় জোর দেবে। প্রকল্পটির আরও একটি অগ্রাধিকার হল নাগরিক সহনশীলতা বৃদ্ধি উদ্যোগে সর্বাধিক প্রান্তিক গোষ্ঠীকে অন্তর্ভুক্ত করা। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ওয়ার্ড নম্বর ২৯, ৩০, ৩২ এবং ৩৪; দক্ষিণ সিটি করপোরেশনের ওয়ার্ড নম্বর ৪৭, ৪৯, ৫৮ এবং ৫৯ এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১০, ১৪, ১৫ এবং ১৬ নং ওয়ার্ডে দু’বছরে এ প্রকল্প কাজ করবে।
অপর প্রকল্পটি হল ‘ঢাকা আর্থকুয়েক অ্যান্ড ইমারজেন্সি প্রিপেয়ার্ডনেস এনহ্যানসিং রেজিলিয়েন্স (ডিপার)’। এ প্রকল্পের কনসোর্শিয়াম পার্টনার হিসেবে আছে জার্মান রেড ক্রস, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, দ্য ব্রিটিশ রেড ক্রস, দ্য ইন্টারন্যশনাল ফেডারেশন অফ রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ, ক্রিশ্চিয়ান এইড এবং অ্যাকশন এগেইন্সট হাঙ্গার।
ঢাকার ১৮টি ওয়ার্ডে বড় ধরণের ভূমিকম্প এবং অন্য জরুরি পরিস্থিতে সঠিক সাড়াদান ও প্রস্তুতি উন্নত করণের মাধ্যমে স্থিতিস্থাপকতা বাড়ানোর উদ্দেশে কাজ করবে এই প্রকল্পটি। এছাড়াও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে উভয় প্রকল্প কাজ করবে।
এ সময় আরও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভি, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মার্ক পিয়ের্স, জার্মান রেড ক্রসের হেড অফ অফিস গৌরব রায় প্রমুখ।