• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ

সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ জুন ২০২০  

সময় যত কঠিনই হোক না কেন দুর্নীতির ঘটনা ঘটলে আইনি ব্যবস্থা গ্রহণের কোনও বিকল্প নেই বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ। করোনা পরিস্থিতিতে ত্রাণ বিতরণসহ খাদ্য সামগ্রী আত্মসাতের ঘটনাগুলোর সর্বশেষ অগ্রগতি জানার পর মঙ্গলবার (২ জুন) প্রতিষ্ঠানের চেয়ারম্যান এ হুঁশিয়ারি জানান।

দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য এ তথ্য জানিয়েছেন।  তিনি বলেন, ত্রাণ বিতরণে দুর্নীতি, খাদ্য গুদামের খাদ্যসামগ্রী অবৈধভাবে বিক্রি, কতিপয় ডিলারের খাদ্য সামগ্রী আত্মসাৎসহ এ জাতীয়  অভিযোগে কমিশন থেকে নেওয়া আইনি কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি চেয়ারম্যানকে জানিয়েছেন কর্মকর্তারা।

সরকারি ছুটি চলাকালে ত্রাণ বিতরণে দেশের বিভিন্ন জায়গায় সুনির্দিষ্ট দুর্নীতির অভিযোগে মামলা দায়ের ও আসামি গ্রেফতার করায় কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়েছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

দুর্নীতির অভিযোগ জানানোর সকল চ্যানেল খোলা রয়েছে জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, গণমাধ্যম, সামাজিক মাধ্যম, দুদকের গোয়েন্দা তথ্যসহ সাধারণ মানুষের অভিযোগ নিয়মিত বিচার-বিশ্লেষণ করা হচ্ছে। দুর্নীতি করে পার পাওয়ার সুযোগ কেউ পাবে না। প্রতিটি অভিযোগ বিচার-বিশ্লেষণ করে আইনি ব্যবস্থা নেওয়া হবে। দুর্নীতি করে কেউ যেন শান্তিতে থাকতে না পারে, সে ব্যবস্থা কমিশন করবে। অতি লোভী ঘৃণ্য এসব অপরাধীকে আইনের কাছে আত্মসমর্পণ করতেই হবে।

স্বাস্থ্যবিধি মেনে অফিস পরিচালনার বিষয়ে কমিশন ভিজিল্যান্স টিম গঠন করেছে। টিমের কার্যক্রম বিষয়ে দুদক চেয়ারম্যান বলেন, কমিশন মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই থার্মাল স্ক্যানার, হ্যান্ড স্যানিটাইজার সরবরাহসহ বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছিল। তারপরও দুর্ভাগ্যজনকভাবে কমিশনের দুইজন কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। দুদক চেয়ারম্যান তাদের মৃত্যুতে পুনরায় শোক ও দুঃখ প্রকাশ করেন। আর যারা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন তাদের দ্রুত আরোগ্য কামনা করেন।

তিনি বলেন, সামাজিক দূরত্বসহ সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনেই অফিস পরিচালনা করতে হবে। ফাইল নিষ্পত্তির ক্ষেত্রে ই-ফাইলিং কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এছাড়া প্রযুক্তির মাধ্যমে সকল  প্রকার যোগাযোগ সম্পন্ন করা হবে।

করোনাভাইরাস সংক্রমনের পর লকডাউন পরিস্থিতিতে দেশের বিভিন্ন স্থানে ত্রাণসহ বিভিন্ন অনিয়ম-দুর্নীতির ঘটনায় ১৯টি মামলা দায়ের করা হয় এবং এসব মামলায় অধিকাংশ আসামি গ্রেফতার হয়েছে বলে জানিয়েছে দুদক।