• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

৫৩ আরোহী নিয়ে ইন্দোনেশিয়ার সাবমেরিন নিখোঁজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২১  

ইন্দোনেশিয়ার নৌবাহিনীর একটি সাবমেরিন ৫৩ আরোহীসহ নিখোঁজ হয়েছে। ৪৪ বছরের পুরোনো কেআরআই নাংগালা-৪০২ নামের এই সাবমেরিনের খোঁজে যুদ্ধজাহাজ পাঠানো হয়েছে। দেশটির সেনাবাহিনীর উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বুধবার (২১ এপ্রিল) বালি দ্বীপের উত্তরে মহড়া চালানোর সময় এটি যোগাযোগবিচ্ছিন্ন হয়। বালি উপকূল থেকে প্রায় ৬০ মাইল (১০০ কিমি) দূরের পানিতে সাবমেরিনটি নিখোঁজ হয় বলে ধারণা করা হচ্ছে।

ইন্দোনেশিয়ার সামরিক বাহিনীর প্রধান জানান, সাবমেরিনটির খোঁজে যুদ্ধজাহাজ পাঠানো হয়েছে। সাবমেরিনে থাকা ৫৩ জনের খোঁজ এখনও চলছে বলে টেক্সট মেসেজে রয়টার্সকে জানিয়েছেন সেনাপ্রধান হাদি জাজান্তো।

অনুসন্ধান কার্যক্রমের জন্য অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরের সহযোগিতা চেয়েছে ইন্দোনেশীয় কর্তৃপক্ষ। দেশ দুটি সাড়া দিয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে মন্ত্রণালয়।

এদিকে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বিমান থেকে চালানো অনুসন্ধানে সাবমেরিনটি পানিতে ডুব দেওয়ার জায়গার কাছে তেল ছড়িয়ে থাকতে দেখা গেছে বলে।

নৌবাহিনী বলছে, পানিতে তেল ছড়িয়ে থাকার যে চিহ্ন দেখা গেছে তাতে সাবমেরিনটির জ্বালানি ট্যাংক ক্ষতিগ্রস্ত হয়ে থাকতে পারে কিংবা এটি নাবিকদের কাছ থেকে দেওয়া সংকেতও হতে পারে।

কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে, সাবমেরিনটিকে গভীর পানিতে ডুব দেওয়ার অনুমতি দেওয়ার পরই এটি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

রয়টার্স জানিয়েছে, সাবমেরিনটি ১৯৭০ এর দশকের শেষের দিকে তৈরি করা হয়েছিল।

ইন্দোনেশিয়ার পাঁচটি সাবমেরিন আছে। সেগুলোরই একটি নিখোঁজ হল। দেশটির ইতিহাসে এই প্রথম কোনও সাবমেরিন নিখোঁজ হলো।