• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

চিকেন ব্রেড তৈরির রেসিপি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২৩  

বিকেলের নাশতায় চা-কফির পাশাপাশি ভাজাপোড়া খাবার না থাকলে অনেকেরই চলে না। এ সময় বাইরের অস্বাস্থ্যকর ভাজাপোড়া খাবার না খেয়ে ঘরেই স্বাস্থ্যকর উপায়ে তৈরি করতে পারেন চিকেন ব্রেড।

একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। খুব সহজেই ঘরে থাকা উপকরণ দিয়ে তৈরি করতে পারবেন চিকেন ব্রেড। রইলো রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংসের কিমা ২ কাপ
২. তেল ৩ টেবিল চামচ
৩. লবণ স্বাদমতো
৪. পেঁয়াজ কুচি আধা কাপ
৫. ক্যাপসিকাম কুচি আধা কাপ
৬. গাজর কুচি আধা কাপ
৭. আদা-রসুন বাটা ১ টেবিল চামচ
৮. লেবুর রস ২ টেবিল চামচ
৯. জিরার গুঁড়া আধা চা চামচ
১০. গরম মসলার গুঁড়া আধা চা চামচ
১১. গোলমরিচ গুঁড়া আধা চা চামচ
১২. ধনেপাতা কুচি ২ টেবিল চামচ
১৩. পাউরুটি ১০ পিস
১৪. মেয়োনিজ সামান্য ও
১৫. টমেটো সস পরিমাণমতো।

পদ্ধতি

চুলায় প্যান বসিয়ে তেল গরম করে মুরগির মাংসের কিমা ভেজে নিন। এবার কিমার সঙ্গে আদা-রসুন বাটা ও লবণ দিয়ে নেড়ে ঢেকে দিন অল্প সময়ের জন্য।

মাংস থেকে পানি বের হয়ে আধা সেদ্ধ হলে বাকি সব উপকরণ (মেয়েনিজ ও টমেটো সস ছাড়া) দিয়ে দিতে হবে। ভালোভাবে নেড়ে দিতে হবে।

কিছুক্ষণ পরপরই মাংস নেড়ে দিতে হবে। মাংসের পানি শুকিয়ে আসলে মেয়োনিজ আর টমেটো সস দিয়ে ভালোভাবে নেড়ে মাংসের সঙ্গে মিশিয়ে দিতে হবে।

এক/দুইবার নেড়েই চুলা থেকে মাংসের পুর নামিয়ে নিন। মাংস থেকে বের হওয়া পানিতেই গাজর, পেঁয়াজ ও ক্যাপসিকাম সেদ্ধ হয়ে যাবে। তৈরি হয়ে গেল মাংসের পুর।

এবার ২টি ডিম ফেটিয়ে বাটিতে রাখুন। ফেটানো ডিমের সঙ্গে সামান্য লবণ ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে নিতে হবে। একটি প্লেটে পরিমাণমতো সাদা বা কমলা রঙের ব্রেড ক্রামস রাখুন।

অন্যদিকে পাউরুটির চারপাশের লাল অংশ চাকু দিয়ে কেটে ফেলে দিতে হবে। কেটে নেওয়া পাউরুটির পিস বেলুন দিয়ে বেলে নিতে হবে। পাউরুটির চারপাশে পানি বা ফেটানো ডিম লাগিয়ে দিতে হবে।

এক পিস পাউরুটির উপরে মাংসের পুর দিয়ে স্যান্ডউইচয়ের মতো করে ভাঁজ করে দিতে হবে। ডিম/পানি লাগিয়ে দেওয়ার কারণে খুব সহজেই রুটি জোড়া লেগে যাবে।

সবগুলো একইভাবে বানিয়ে ফেটানো ডিমে চুবিয়ে ব্রেড ক্রামসে গড়িয়ে গরম তেলে গোল্ডেন ব্রাউন কালার করে ভেজে তুলতে হবে তাহলেই তৈরি হয়ে যাবে চিকেন ব্রেড পার্সেল।