• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

তৈরি করুন চকলেট স্পঞ্জ কেক

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২৩  

কেক একটি সুস্বাদু খাবার। দ্য অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি অনুসারে কেক শব্দটি প্রথম ব্যবহার হয় ১৩ শতকে। প্রাচীন মিশরীয়রা পৃথিবীতে প্রথমবার কেক বানানোর কৌশল আবিষ্কার করতে সক্ষম হন।

তবে খাদ্য বিশেষজ্ঞদের মতে, আধুনিক কেক প্রথমবারের মত প্রস্তুত করা হয় ইউরোপে। সময়টা ছিল ১৭ শতকের কাছাকাছি। প্রথম দিকে কেক সাধারণত এখনকার মত এত নরম ছিল না।

তবে সময়ের ব্যবধানে নানা আকৃতির ও তুলতুলে নরম কেক তৈরির কৌশল এসেছে। বিশেষ করে স্পঞ্জ কেকের জনপ্রিয়তা বিশ্বজুড়ে এখন তুঙ্গে। তবে অনেকেই জানেন না, কীভাবে নরম তুলতুলে স্পঞ্জ কেক তৈরি করা হয়!

উপকরণ

১. ডিম ৪টি
২. চিনি আধা কাপ ও ১ টেবিল চামচ
৩. তেল আধা কাপ
৪. ময়দা এক কাপ
৫. কোকো পাউডার ৪ টেবিল চামচ
৬. বেকিং পাউডার ১ টেবিল চামচ
৭. কফি পেষ্ট ১ টেবিল চামচ ও
৮. লবণ সামান্য।

পদ্ধতি

প্রথমে ডিমের সাদা অংশ ও কুসুম আলাদা করে নিন। একটি পাত্রে ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার ও লবণ চেলে নিতে হবে।

ডিমের সাদা অংশের সঙ্গে চিনি মিশিয়ে ইলেকট্রিক বিটারে ২-৩ মিনিট বিট করে নিন। চিনি অবশ্যই ভালো করে গলিয়ে নিতে হবে বিট করতে করতে।

এর সঙ্গে ৪টি ডিমের কুসুম ও একটি আস্ত ডিম দিয়ে বিট করতে হবে। পরে শুকনা উপকরণ ও তেল দিয়ে আস্তে আস্তে মেশাতে হবে।

মোল্ড রেডি করে রাখতে হবে। বেটার রেডি হলে মোল্ডে ঢেলে ১৬০ ডিগ্রি সেলসিয়াস ৩৫-৪০ মিনিট বেক করতে হবে।

টিপস-

>> সবগুলো পাত্র শুকনা থাকতে হবে।
>> বিট করার সময় চিনি একবারে না দিয়ে অল্প অল্প করে দিতে হবে।
>> ডিমের কুসুমের সঙ্গে কফি পেষ্ট ও বেকিং পাউডার মিশাতে হবে তাহলে ডিমের গন্ধ হবে না।
>> মোল্ড আগে থেকেই রেডি করতে হবে। কারণ স্পঞ্জ কেকের ক্ষেত্রে বেটার তৈরির পর বেশিক্ষণ না রাখাই ভালো।
>> কেকটি হয়েছে কিনা বোঝার জন্য একটা কাঠি ঢুকিয়ে বের করে নিয়ে দেখতে হবে, কাঠিতে কিছু লেগে আছে কি না। যদি না থাকে বুঝতে হবে কেকটি হয়ে গেছে। তা না হলে আরও কিছুক্ষণ বেক করতে হবে।