• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

রুই মাছের মুড়িঘণ্ট

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২৩  

পোলাও-মাংসের বদলে এবার না হয় ছুটির দিনে পাতে রাখুন মুড়িঘণ্ট। ঘরে রুই মাছের মাথা থাকলে আজ রাঁধতে পারেন দারুণ স্বাদের মুড়িঘণ্ট। সাধারণত বড় মাছের মাথা দিয়ে মুড়িঘণ্ট রান্না করা হয়। বাঙালির ঐতিহ্যবাহী খাবারের মধ্যে মুড়িঘণ্ট অন্যতম।

অনেকেই খাবারটি ঠিকভাবে রান্না করতে পারেন না। ডাল ও বিভিন্ন ধরনের উপকরণ দিয়ে তৈরি করা হয় এই পদ। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. রুই মাছের মাথা ১টি ও মাছ ২ টুকরো
২. পেঁয়াজ কুঁচি ১ কাপ
৩. গরম মসলা ও তেজপাতা ১টি
৪. এলাচ ২টি ও দারুচিনি ১ টুকরো
৫. কাঁচা মরিচ ২টি
৬. মুগ ডাল ১/৪ কাপ
৭. পোলাও চাল ২-৩ টেবিল চামচ
৮. আদা বাটা ১ টেবিল চামচ
৯. রসুন বাটা আধা টেবিল চামচ
১০. হলুদ ১ চা চামচ
১১. লবণ পরিমানমতো
১২. মরিচ গুঁড়া ১ চা চামচ
১৩. টালা জিরা গুঁড়া ১ চা চামচ
১৪. কুসুম গরম পানি পরিমাণমতো
১৫. আস্ত কাঁচা মরিচ ২টি
১৬. পেঁয়াজ কুঁচি ২ টেবিল চামচ
১৭. ধনেপাতা কুঁচি ১/৪ কাপ ও
১৮. তেল/ ঘি আধা কাপ।

পদ্ধতি

প্রথমে মুগ ডাল একটি প্যানে টেলে নিন। এবার ২০-২৫ মিনিট ভেজে নেওয়া ডাল পানিতে ভিজিয়ে রাখুন। এরপর ডাল ও পোলাও চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন।

এবার মাছের মাথা ও টুকরোগুলো ভালো করে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এর সঙ্গে সামান্য লবণ ও হলুদ মাখিয়ে তেলে ভেঁজে তুলে রাখুন।

মাছ ভাজা হলে তেলে একে একে গরম মসলা, পেঁয়াজ ও কাঁচা মরিচ দিন। পেঁয়াজ বাদামি করে বেজে সামান্য পানি দিন। এরপর এতে আদা, রসুন, হলুদ, মরিচ, লবণ ও জিরা দিয়ে ভালো করে কষিয়ে নিন।

মসলা কষানো হলে এর মধ্যে ডাল ও পোলাও চাল দিয়ে কিছুক্ষণ কষিয়ে অল্প পানি দিন। এ পর্যায়ে চুলার আঁচ মাঝারি রেখে পাত্র ঢেকে দিয়ে ৫-৬ মিনিট রান্না করুন।

৫-৬ মিনিট পর ডালের মধ্যে মাছের মাথা ভেঙে দিন। সব একসঙ্গে এবার কষিয়ে নিন। মাছের মাথা কষানো হলে অল্প করে পানি দিয়ে ঢেকে রান্না করুন।

ঝোল মাখামাখা হলে উপরে ধনেপাতা ও আস্ত কাঁচা মরিচ ছড়িয়ে ঢেকে ৫ মিনিট রান্না করুন। ব্যাস তৈরি হয়ে গেল সুস্বাদু মুড়িঘণ্ট।