• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

টক-ঝাল-মিষ্টি বেগুন রাঁধবেন যেভাবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২৪  

স্বাদে নতুনত্ব নিয়ে আসতে রান্না করে ফেলতে পারেন টক-ঝাল-মিষ্টি স্বাদের বেগুন। ভাতের পাশাপাশি ভুনা খিচুড়ি দিয়েও খেতে অসাধারণ আইটেমটি। রেসিপি জেনে নিন। বেগুন গোল করে কেটে লবণ, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া ও কর্ন ফ্লাওয়ার দিয়ে মেখে তেলে ভেজে নিন। কর্ন ফ্লাওয়ার কোট করে ভাজলে রান্নার সময় ভেঙে যাবে না বেগুন।

প্যানে তেল গরম করে দুই টুকরা দারুচিনি ও লবঙ্গ ভেজে নিন। আধা কাপ পেঁয়াজ বাটা দিয়ে নাড়তে থাকুন। ১ চা চামচ আদা বাটা ও ১ চা চামচ রসুন বাটা দিন। মসলার কাঁচা গন্ধ না যাওয়া পর্যন্ত নাড়ুন। এরপর সামান্য পানি দিয়ে আধা চা চামচ করে দিন ধনিয়া ও জিরার গুঁড়া। ১ চা চামচ হলুদের গুঁড়া, স্বাদ মতো মরিচের গুঁড়া ও লবণ দিন। টমেটো সস ও একটা টমেটো কুচি করে দিয়ে দিন। স্বাদ মতো চিনি দিয়ে নেড়ে ঢেকে কষান মসলা। তেল ভেসে উঠলে ভেজে রাখা বেগুন ও আধা কাপ পানি দিন। জ্বাল বাড়িয়ে ঢেকে দিন প্যান। যতটুকু ঝোল খেতে চান ততটুকু ঝোল রাখুন। নামানোর আগে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন।