• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

হাড়িয়ালি চিকেন কারি, দেখুন রেসিপি

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৪  

আমাদের প্রায় সবার কাছেই চিকেনের যেকোনো পদই সুস্বাদু লাগে। বিশেষ করে তা যদি হয় চিকেন কারি তাহলে তো আর কথায় নেই! তবে স্বাদ বদলাতে আজ রাঁধুন হাড়িয়ালি চিকেন কারি। এর স্বাদ একবার খেলেই মুখে লেগে থাকবে সব সময়। যদিও এই পদ তৈরিতে বেশ কিছু উপকরণ প্রয়োজন। মনে রাখবেন, যেকোনো খাবারের স্বাদ বাড়াতে বা বদলাতে উপকরণ বেশি রাখতেই হবে! এবার চলুন জেনে নেওয়া যাক হাড়িয়ালি চিকেন কারির রেসিপিটি।

উপকরণ

১. মুরগি ১টি (টুকরো করে কাটা)
২. হলুদ গুঁড়া আধা চা চামচ
৩. লবণ সামান্য
৪. লেবুর রস ১ চা চামচ
৫. আদা কুচি ১ টেবিল চামচ
৬. কাচা মরিচ কুচি ৩-৪টি
৭. ধনেপাতা কুচি ১ কাপ
৮. পুদিনা পাতা আধা কাপ
৯. গোলমরিচ ১০-১২টি
১০. রসুন কুচি বড় ১টি
১১. কাজু বাদাম ৭-৮টি
১২. কাঠবাদাম ৭-৮টি
১৩. টকদই পৌনে ১ কাপ
১৪. ব্লেন্ড করে নেওয়া মসলার পেস্ট
১৫. সরিষার তেল ২ টেবিল চামচ
১৬. তেল ৩ টেবিল চামচ
১৭. পেঁয়াজ কুচি ১ কাপ
১৮. ধনিয়ার গুঁড়া আধা চা চামচ
১৯. গরম মসলার গুঁড়া আধা চা চামচ
২০. ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ
২১. মরিচের গুঁড়া আধা চা চামুচ।
২২. ভাজা পেঁয়াজের পেস্ট
২৩. লবণ স্বাদমতো
২৪. কাসুরি মেথি ১ চা চামচ ও
২৫. পেঁয়াজ বেরেস্তা ১ টেবিল চামচ।

প্রণালী

> প্রথমে মুরগি কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর মুরগির মাংসের সঙ্গে হলুদ গুঁড়া, লবণ ও লেবুর রস মিশিয়ে নিন।

> এরপর ৫-১২ নম্বর পর্যন্ত সব উপকরণ একসঙ্গে মিশিয়ে অল্প পানি দিয়ে ব্লেন্ডারে বা পাটায় বেটে বেটে নিন।

> তারপর মেরিনেট করে রাখা মুরগির মাংসের সঙ্গে ব্লেন্ড করে নেওয়া মসলা, টকদই ও সরিষার তেল মিশিয়ে রাখুন ঘণ্টাখানেক।

> এবার প্যানে তেল গরম করে পেঁয়াজ ভেজে বাদামি করে নিন। তারপর পেঁয়াজ তুলে ঠান্ডা করে নিন ও ব্লেন্ডারে ব্লেন্ড করে পেঁয়াজের পেস্ট তৈরি করে নিন। ব্লেন্ড করার সময় সঙ্গে পানি দেওয়ার প্রয়োজন নেই।

> একই প্যানে আবারো দিতে হবে তেল আধা কাপ। তেল গরম হলে তাতে মেরিনেট করে রাখা মাংসের পিসগুলো দিয়ে ব্রাউন কালার করে ভেজে নিন। কিছুক্ষণ পর পর মাংসের পিসগুলো উল্টে চারপাশেই সমানভাবে ভেজে নিতে হবে।

> মাংসগুলো ভাজা হয়ে গেলে মাংস মেরিনেট করে রাখা বাকি মসলাগুলো মাংসের মধ্যে (চুলায় প্যানে) দিয়ে দিন। এই মসলা দিয়েই অল্প সময় মাংস কষিয়ে নিতে হবে।

> কষানো হয়ে গেলে দিয়ে দিতে হবে ১৮-২৩ নম্বর পর্যন্ত সব উপকরণ। এরপর ভালোভাবে নেড়ে মিশিয়ে দিয়ে দিতে হবে ১ কাপ পানি। অল্প আঁচে ঢেকে রান্না করতে হবে ১০-১৫মিনিট।

> মাংস সেদ্ধ হয়ে ঝোলটা ঘন হয়ে আসলে মাংসের উপরে কাসুরি মেথি ও পেঁয়াজ বেরেস্তা দিয়ে নেড়ে চুলা বন্ধ করে ঢেকে দমে রেখে দিন ৫ মিনিট। ব্যাস পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে হাড়িয়ালি চিকেন কারি।