• শনিবার ২৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৬ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

ঘরেই যেভাবে হালিম রাঁধবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ মার্চ ২০২৪  

রমজানের ইফতারে হালিম না থাকলে অনেকেরই চলে না। হালিম খেতে কে না পছন্দ করেন। বেশিরভাগ মানুষই বিভিন্ন দোকান ও রেস্টুরেন্ট থেকে কিনেই হালিমের স্বাদ উপভোগ করেন। তবে চাইলে ঘরে খুব সহজেই তৈরি করতে পারবেন হালিম। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. গরুর মাংস পৌনে এক কেজি
২. হালিম মিক্স ২ কাপ
৩. লাল মরিচের গুঁড়া ১ টেবিল চামচ
৪. হলুদ গুঁড়া আধা চা চামচ
৫. লবণ ১ টেবিল চামচ
৬. আদা বাটা আধা টেবিল চামচ
৭. রসুন বাটা আধা টেবিল চামচ
৮. ধনিয়া গুঁড়া ১ চা চামচ
৯. হালিমের মসলা পরিমাণমতো
১০. তেল আধা কাপ
১১. রসুন কুচি ১ টেবিল চামচ
১২. শুকনো লাল মরিচ ৩-৪টি ও
১৩. সরিষা আধা চামচ।

পরিবেশনের জন্য

১. আদাকুচি
২. ধনেপাতা কুচি
৩. কাঁচা মরিচ কুচি
৪. পেঁয়াজ বেরেস্তা
৫. শসা কুচি
৬. লেবু ছোট টুকরো করে কাটা।

পদ্ধতি

মাংস ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। চুলায় প্যান বসিয়ে তাতে তেল দিতে হবে পৌনে এক কাপ। তেল গরম হলে তাতে দিন পেঁয়াজ কুচি ১কাপ। পেঁয়াজ ভেজে বাদামিরঙা হলে তাতে ধুয়ে রাখা মাংস দিন।

এর সঙ্গে ২ চা চামচ হালিমের মসলা দিয়ে দিতে হবে। ভালোভাবে নেড়ে ঢেকে দিন। চুলার আঁচ কমিয়ে রাখতে হবে যেন ধীরে ধীরে মাংস কষানো হয়।

এর ফাঁকে ২ কাপ পরিমাণ হালিম মিক্স ১ লিটার ফুটন্ত গরম পানিতে ভালোভাবে মিশিয়ে রেখে দিন আধা ঘণ্টার জন্য। ১০/১৫ মিনিট পর মাংস থেকে বেশ কিছুটা পানি বের হবে।

এবার ঢাকনা সরিয়ে মাংসের সঙ্গে দিয়ে দিতে হবে লাল মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লবণ ১ টেবিল চামচ, আদা বাটা আধা টে চামচ, রসুন বাটা আধা টেবিল চামচ ও ধনিয়া গুড়া ১ চা চামচ।

মসলাগুলো দেওয়ার পর মাংস নেড়ে কিছুক্ষণ কষিয়ে নিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন ২০/২৫ মিনিটের জন্য। মাংস সেদ্ধ হওয়ার জন্য ৪ কাপের মতো পানি দিয়ে নেড়ে আবারও ঢেকে দিতে হবে।

১৫/২০ মিনিট রান্না হওয়ার পর মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে যাবে। তখন এর সঙ্গে দিয়ে দিতে হবে পানি দিয়ে ভিজিয়ে রাখা হালিম মিক্স।

ভালোভাবে নেড়ে মাংসের সঙ্গে মিশিয়ে দিয়ে ফুটন্ত গরম পানি দিয়ে দিতে হবে দেড় লিটারের মতো। নেড়ে ঢেকে দিতে হবে ১০/১৫ মিনিটের জন্য।

চুলার আঁচ কমানো থাকবে। হালিম মিক্সয়ের সঙ্গে যেসব চাল-ডাল ও অনান্য উপকরণ মেশানো হয় সেগুলো খুব আঁঠালো হয়। সেজন্য রান্নার সময় নিচে লেগে যেতে পারে। তাই খেয়াল রাখুন।

লবণটা দেখে নিন। প্রয়োজন হলে লবণ দিয়ে দিতে হবে। প্রায় ১৫/২০ মিনিট রান্না করার পর চাল ডাল সেদ্ধ হয়ে হালিম বেশ থকথকে হয়ে যাবে। যদি চাল-ডাল সেদ্ধ না হয় তবে আবারও একটু ফুটন্ত গরম পানি দিয়ে নেড়ে দিতে হবে।

রান্নার এই শেষ পর্যায় হালিম এর মসলা ১ টেবিল চামচ হালিমে দিয়ে নেড়ে দিতে হবে। চুলার আঁচ একদম কমিয়ে রেখে আরেক চুলায় আরেকটা প্যান বসিয়ে তাতে তেল দিতে হবে আধা কাপ।

তেল গরম হলে তাতে ১ টেবিল চামচ রসুন কুচি, ৩-৪টি শুকনো লাল মরিচ, সরিষা আধা চা চামচ দিয়ে নাড়তে হবে। এরপর রান্না করা হালিমের মধ্যে ঢেলে দিন বাগার। এতে হালিমে সুন্দর একটা ঘ্রাণ আসবে।

হালকা হাতে হালিম নেড়ে দিয়ে চুলা থেকে নামিয়ে নিতে হবে। একটু পাতলা থাকতেই চুলা থেকে হালিম নামিয়ে নিন। কারণ ঠান্ডা হলে হালিম আরও ঘন হয়ে যাবে। এজন্য হালিমের ঘনত্বটা বুঝে নামাতে হবে। এবার সার্ভিং ডিশে হালিম নিয়ে পরিবেশনের জন্য কিছু উপকরণ দিয়ে সাজিয়ে নিলেই তৈরি সুস্বাদু হালিম।