• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

ঘরেই যেভাবে নান রুটি তৈরি করবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ এপ্রিল ২০২৪  

নান রুটি খেতে সবাই পছন্দ করেন। তবে বিশেষ এই রুটি ঘরে তৈরির উপায় অনেকেরই জানা নেই। বেশিরভাগ মানুষই বিভিন্ন হোটেল কিংবা রেস্তোরায় ভিড় করেন নান রুটি খেতে। বিফ, চিকেন ঝাল ফ্রাই কিংবা গ্রিলের সঙ্গে নান রুটি বেশ মানিয়ে যায়।

চাইলে কিন্তু আপনি ঘরে গ্যাসের চুলায় তৈরি করতে পারবেন এই রুটি। বাইরের অস্বাস্থ্যকর পরিবেশের নান রুটি থেকে ঘরে তৈরি নান রুটি খুব সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত। চলুন তবে জেনে নিন রেসিপি-

উপকরণ

১. ময়দা ২ কাপ
২. ইস্ট পাউডার ১ টেবিল চামচ
৩. চিনি ১ টেবিল চামচ
৪. কুসুম গরম পানি প্রয়োজনমতো
৫. লবণ স্বাদমতো ও
৬. তেল ২ টেবিল চামচ।

পদ্ধতি

প্রথমে একটি বাটিতে ২ টেবিল চামচ কুসুম গরম পানিতে ইস্ট পাউডার মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি ১০ মিনিট ঢেকে রাখুন।

এবার অন্য একটি বাটিতে ময়দা, লবণ, চিনি ও তেল মিশিয়ে মেখে নিন। এবার ইস্টের মিশ্রণ মিশিয়ে দিন। তারপর অল্প অল্প কুসুম পানি দিয়ে একটি নরম ডো তৈরি করে ঢেকে রাখুন ১ ঘণ্টা।

এরই মধ্যে ডো ফুলে উঠবে। এবার ডো থেকে বাতাস বের করে আরও ৫ মিনিট মেখে নিন। তারপর মোটা করে রুটি বেলে নিতে হবে। তারপর চুলায় একটি কড়াই বা প্যান বসিয়ে রুটি হালকা আঁচে রেখে সেঁকে নিন।
এভাবে সবগুলো রুটি সেঁকে নিন। ব্যাস তৈরি হয়ে যাবে তুলতুলে নান রুটি। এবার পরিবেশন করুন গর, গরম নান রুটির সঙ্গে গ্রিল অথবা চিকেন ফ্রাই।