• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

গরমে শরীর ঠান্ডা রাখতে খান এই ৫ পানীয়

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২৪  

বছরের প্রথম দিনে গরমে ঘোরাঘুরির পর সন্ধ্যায় বাড়ি ফিরে খান এমন পানীয় যা আপনাকে সতেজ ও শীতল রাখবে। পুরো গরমকালজুড়েই এগুলো খেতে পারেন। হাইড্রেটেড থাকার পাশাপাশি গ্রীষ্মের গরমে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা রাখবে এসব পানীয়। 

  1. লেমনেড খেতে পারেন এই গরমে। ডিহাইড্রেশন প্রতিরোধে সাহায্য করে এই পানীয়। লেবুপানি হজমে সহায়তা করে, রক্তে শর্করাকে নিয়ন্ত্রণেও রাখতে পারে ভূমিকা। কিছু পুদিনা পাতা গুঁড়ো করে মিশিয়ে দিতে পারেন লেমোনেডে।
  2. লেবু ও শসার ঠান্ডা পানীয় শীতল রাখবে আপনাকে। শসা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। মিশ্রণ ছেঁকে রস সংগ্রহ করুন। একটি গভীর পাত্রে লেবুর রস, শসার রস ও লবণ, স্প্রাইট, পুদিনা পাতা কুচি একসঙ্গে মেশান। গ্লাসে ঢেলে বরফের কুচি মিশিয়ে পরিবেশন করুন ঠান্ডা শসা-লেবুর পানীয়।
  3. পুদিনা-পানি খেতে পারেন নানা ধরনের উপকার পাওয়ার জন্য। একটি গ্লাসে পানি নিয়ে পুদিনা পাতা, লেবুর টুকরা, শসার টুকরা ও আদা কুচি দিন। বরফের টুকরা দিয়ে ভালো করে নাড়ুন। ঠান্ডা হলে খান পুদিনা-পানি। জগে বানিয়ে ফ্রিজে রেখে সংরক্ষণ করতে পারেন এ পানীয়। গরমে পুদিনা-পানি শরীরকে রাখবে ঠান্ডা ও ঝরঝরে। গরমে হজমের গণ্ডগোল দেখা যায়। পুদিনা পাতার অ্যান্টিঅক্সিডেন্ট হজমের সমস্যা দূর করতেও সাহায্য করবে।
  4. বাজারে তরমুজ পাওয়া যাচ্ছে। তরমুজ দিয়ে বানিয়ে ফেলতে পারেন হাইড্রেটিং পানীয়। দুই কাপ তরমুজের টুকরা, ১ কাপ দই, ১ টেবিল চামচ মধু, সামান্য দারুচিনির গুঁড়া, পুদিনা পাতা কুচি ও পরিমাণ মতো চিনি একসঙ্গে ব্লেন্ড করে নিন। প্রয়োজনে পানি মেশান খানিকটা। পরিবেশন করুন বরফ মিশিয়ে।
  5. আখও উঠে গেছে বাজারে। গরমে প্রশান্তি পেতে আখের রস খান। প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং অন্যান্য খনিজ রয়েছে এতে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তবে ডায়াবেটিস থাকলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবেন আখের রস।