• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

কাঁচা আম দিয়ে যেভাবে তৈরি করবেন আমসত্ত্ব

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৪  

কাঁচা আমের জুস থেকে শুরু করে ভর্তা, আচার সবারই কমবেশি প্রিয়। সারাবছর তো কাঁচা আম পাওয়া যায় না। তাই বছরের এ সময় এলেই আমের আচার তৈরির হিরিক পড়ে যায়। তবে সারা বছর আচার সংরক্ষণ করে রাখা ততটাও সহজ নয়।

কারণ নিয়ম করে আচারে রোদ না লাগালে তাতে ছত্রাক পড়ে যায়। বিভিন্ন স্বাদের আমের আচারের মধ্যে আমসত্ত্ব সবার কাছেই প্রিয়। রোদে দেওয়ার ঝামেলা ছাড়াই বছরভর কাঁচা আমের স্বাদ নেওয়া যায় আমসত্ত্বের। কীভাবে তৈরি করবেন? রইলো রেসিপি-

উপকরণ

১. কাঁচা আম ৪-৫টি
২. চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ
৩. চিনি ১ কাপ
৪. লবণ স্বাদ অনুযায়ী
৫. চিনি পরিমাণমতো
৬. ভাজা জিরার গুঁড়া ১ টেবিল চামচ
৭. ফুড কালার (সবুজ) সামান্য ও
৮. তেল সামান্য।

পদ্ধতি

প্রথমে আমের খোসা ছাড়িয়ে নিন। আঁটি বাদ দিয়ে ছোট টুকরো করে আম সেদ্ধ করে রাখুন। এবার সেদ্ধ করা আম ছাঁকনি দিয়ে ছেঁকে ক্বাথ বের করে নিন।

এরপর প্যানে কাঁচা আমের ক্বাথ, চিলি ফ্লেক্স, লবণ, বিট লবণ, চিনি, জিরার গুঁড়া ও খাবার রং সবকিছু দিয়ে ভালো করে জ্বাল দিন। মিশ্রণের ঘনত্ব বুঝে গ্যাস বন্ধ করে দিন।

এবার যে প্লেটে আমসত্ত্ব শুকাতে দেবেন, তার মধ্যে সামান্য তেল ব্রাশ করে নিন। বেশ খানিকটা ক্বাথ ঢেলে তা প্লেটে ভালো করে ছড়িয়ে দিন। খেয়াল রাখবেন আমের ক্বাথের স্তর যেন খুব পুরু না হয়ে যায়। তাহলে শুকাতে সময় লাগতে পারে।
আমের ক্বাথ ছড়িয়ে দেওয়া থালাগুলো এমন জায়গায় রাখতে হবে, যেখানে বাতাস লাগবে। ২-৩ দিন এভাবে রেখে দিলেই কাঁচা আমের আমসত্ত্ব তৈরি হয়ে যাবে। এবার ছুরি দিয়ে ইচ্ছেমতো কেটে বায়ুরোধী পাত্রে তুলে রেখে দিন।