• শনিবার ২৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৬ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

কাঁচা আমের টক ডাল

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ মে ২০২৪  

কাঁচা আমের মৌসুমে আম দিয়ে অনেক ধরনের খাবার তৈরি করা যায়। তবে তীব্র এই গরমে কাঁচা আম দিয়ে টক ডাল রান্না করে খেলে দেহ মনে শান্তি মিলবে।
তো আর দেরি না করে দেখে নিন সহজে কাঁচা আম দিয়ে টক ডালের রেসিপিটি।

উপকরণ

টক আম ১টি (মাঝারি আকার), মসুর ডাল ১/২ কাপ, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, আদা মিহি কুচি ১ টেবিল চামচ, রসুন মিহি কুচি ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, লবণ পরিমাণমত, পানি ৬ কাপ, ফোঁড়নের জন্য- তেল ২ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, আদা কুচি,১ চা চামচ, শুকনো মরিচ ২টা, আস্ত জিরা ১/৮ চা চামচ।

প্রণালী

> ডাল ভালো করে ৩ থেকে ৪ বার পানি দিয়ে ধুয়ে নিন।

> এরপর পাত্রে ডাল, পেঁয়াজ কুঁচি, আদা কুঁচি, রসুন কুঁচি এবং হলুদ নিয়ে এর সঙ্গে তিন কাপ পানি দিয়ে চুলায় মাঝারি আঁচে বসিয়ে দিন।

> ডাল পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে ঘুটুনি দিয়ে ঘুটে নিন। এরপর এর মধ্যে পরিমাণমত লবণ এবং টুকরো করা আম দিয়ে দিন। পরিমাণমত গরম পানি দিন।

> এবার ডাল বেশ সময় নিয়ে জ্বাল দিতে থাকুন। জ্বাল দিতে দিতে ডাল ঘন হয়ে আসা শুরু হলে চুলা বন্ধ করে দিন।

> এরপর ফোঁড়নের জন্য আলাদা পাত্রে তেল গরম দিন। তেল গরম হয়ে গেলে এতে আস্ত জিরা, রসুন কুচি, পেঁয়াজ কুচি এবং আদা কুঁচি, মরিচ দিন। আদা-রসুন লালচে হয়ে গেলে ডালে ফোঁড়ন দিয়ে তাড়াতাড়ি ডাল ঢেকে দিন।

> এবার ভাতের সঙ্গে পরিবেশন করুন।