• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

তালের শাঁসের ৩ রেসিপি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মে ২০২৪  

গরমের এই সময়ে রসালো তালের শাঁসের নানা পদ রাখতে পারেন খাদ্য তালিকায়। উচ্চমাত্রায় সোডিয়াম এবং পটাসিয়াম মেলে তালের শাঁসে, যা শরীরের ইলেক্ট্রোলাইট ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। ফলে গরমের ক্লান্তি দূর হয়। এছাড়া এতে মেলে অ্যান্টিঅক্সিড্যান্ট, আঁশ, ভিটামিন, এবং খনিজ উপাদান। জেনে নিন তালের শাঁস দিয়ে কী কী বানিয়ে খেতে পারেন।

১। তালের শাঁসের পায়েস
আধা লিটার তরল দুধ জ্বাল দিন। এতে মেশান স্বাদ মতো চিনি ও ২ চা চামচ গুঁড়া দুধ। দুধ খানিকটা ঘন হয়ে আসলে তালের শাঁস কুচি করে মিশিয়ে দিন। বাদাম কুচি ও এলাচের গুঁড়া দিয়ে জ্বাল দিন। নামিয়ে ঠান্ডা করে তারপর পরিবেশন করুন।

২। তালশাঁসের লাচ্ছি
তালশাঁস কুচি কুচি করে কেটে নিন। ১০০ গ্রাম দই ও ২ কাপ ঘন দুধের সঙ্গে তালশাঁসের কুচিগুলো পেস্ট করে নিন। স্বাদ মতো চিনি ও বরফের কুচি মিশিয়ে পরিবেশন করুন।

৩। তালের শাঁসের শরবত
তালের শাঁস থেকে রস বের করে গ্লাসে রাখুন। রস বের করার পর শাঁসগুলো কুচি করে মিশিয়ে দিন রসে। স্বাদ মতো চিনি ও ডাবের পানি মিশিয়ে নিন। বরফকুচি দিয়ে পরিবেশন করুন।