• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী

স্পাইসি চিলি পনির

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২  

নিরামিষভোজীদের জন্য দারুণ একটি রেসিপি এটি। মাত্র আধা ঘণ্টায় বাড়িতে ঝটপট বানিয়ে ফেলুন মজাদার স্পাইসি চিলি পনির।

উপকরণ:  কিউব পনির ২৫০ গ্রাম, একটি মাঝারি আকৃতির ক্যাপসিকাম, চারটি মাঝারি আকৃতির পেঁয়াজ, এক চামচ চিনি, এক চা চামচ শুকনা মরিচের গুঁড়া, দুইটি কাঁচা মরিচ কুচি, সয়া সস, চিলি সস, ময়দা, কর্নফ্লাওয়ার, আধা চামচ কালো গোলমরিচের গুঁড়া, লবণ স্বাদমতো, তেল, সামান্য রসুন ও আদাকুচি।

প্রণালী: একটি বাটিতে এক কাপ ময়দা নিয়ে নিন। আরেকটি বাটিতে এক কাপ কর্নফ্লাওয়ার নিয়ে তাতে এক চামচের চার ভাগের এক ভাগ কালো গোলমরিচের গুঁড়া মেশাতে হবে। আরেকটি বাটিতে পানি নিন। পনির ময়দায় গড়িয়ে পানিতে ভিজিয়ে কর্নফ্লাওয়ারের মিশ্রণে মাখিয়ে নিন। তারপর সেটি তেলে ভেজে নিন। হালকা লাল রং ধারণ করলে তুলে ফেলুন।

দ্বিতীয় ধাপে- একটি বাটিতে সয়া সস নিয়ে তাতে দুটি কাঁচা মরিচ কুচি, এক চামচ কর্নফ্লাওয়ার, এক চা চামচ লাল মরিচের সস, এক চা চামচের চার ভাগের এক ভাগ কালো গোলমরিচের গুঁড়া, এক চামচ ভিনেগার, এক চাচামচ শুকনা মরিচের গুঁড়া, এক চামচ চিনি আর পরিমাণমতো লবণ মিশিয়ে রেখে দিন।

তারপর আগের পনির ভাজা প্যানে দুই টেবিল চামচ পরিমাণ গরম তেলে একটু আদা আর রসুনকুচি দিয়ে দিন। তারপর মাঝখান থেকে চার ভাগ করে ছড়ানো পেঁয়াজ আর ক্যাপসিকাম যোগ করে নিন। এরপর বাটিতে সয়া সসের যে মিশ্রণ ছিল, সেটি ঢেলে দিন। ঘন হয়ে এলে ভেজে উঠিয়ে রাখা পনিরগুলো ছেড়ে দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করুন। চুলা থেকে নামানোর আগে চেখে দেখে নিন, সবকিছুর স্বাদ ঠিকঠাকমতো আছে কিনা। নামানোর আগে চাইলে একটু ধনিয়া পাতা ছিটিয়ে দিতে পারেন।

স্পাইসি চিলি পনির রুটি বা ভাতের সঙ্গে গরম গরম খেতে পারেন।