• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

ভেদরগঞ্জে বঙ্গবন্ধু ধান-১০০ ব্যাপক আবাদ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মার্চ ২০২৪  

শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলা গত বছর পরীক্ষা মুলক আবাদের সফলতায়, এ বছর ব্যাপক সাড়া ফেলেছে বঙ্গবন্ধু ধান-১০০।  উপজেলা  বিভিন্ন ইউনিয়নের মাঠের পর মাঠ এখন সবুজ ধানের ক্ষেতের উপর নীল রঙ্গের সাইনবোর্ড বঙ্গবন্ধু -১০০ ধানের প্রর্দশনী প্লটই কৃষকে কথা বলছে।

গত বছর বোরো মৌশমে তুলনামূলক কম সময় এবং কম খরচে রোগবালাই ও পোকামাকড় আক্রমণ রোধ করার গুণসম্পন্ন এ ধান আবাদ করে বেশি ফলন পাওয়ায় এ বছর বঙ্গবন্ধু ধান-১০০  এর আবাদ ব্যাপক ভাবে  বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন কৃষকরা।

ভেদরগঞ্জ উপজেলার মহিষার ইউনিয়নের কৃষক উকিল ছৈয়াল বলেন,গত বছর আমি পরীক্ষামুলক ভাবে ১০ শতক জমিতে এ ধান আবাদ করে আল্লাহ রহমতে আশার চেয়েও বেশী ফলন পেয়েছি। তাই এ বছর লাভের আশায় ৬০ শতক জমিতে বঙ্গবন্ধু ধান-১০০  চাষ করেছি। এখন পর্যন্ত আমার আবাদ খরচ অন্যান ধানের তুলনায় কম লেগেছে। আল্লাহর রহমতে আবহাওয়া অনুকূলে থাকলে বাম্পার থলনে আশা রাখছি। 

২০ একর জমিতে বঙ্গবন্ধু ধান আবাদকারী ছয়গাঁও ইউনিয়নের কৃষক রিপন মৃধা জানান, অন্যান্য ধানের তুলনায় এ ধানের ফলন ভালো। পাশাপাশি এ ধানের রোগবালাই ও পোকামাকড় আক্রমণ রোধ করার ক্ষমতা থাকায় উৎপাদন খরচও কম হচ্ছে।

তিনি বলেন, প্রতি একর জমিতে এ ধানের ফলন হয় ৮৫ মন, যা অন্যান্য ধানের তুলনায় বেশি। কম সময়ে ভালো ফলন ও উৎপাদন খরচ কম হওয়ায় এ ধান আবাদে উৎসাহিত হচ্ছেন অন্য কৃষকরাও। ইতোমধ্যেই আমার কাছে অনেকে বীজ চাইতে আসছে।

ভেদরগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ তানবীন হাসান শুভ বলেন, উৎপাদন বৃদ্ধির পাশাপাশি উৎকৃষ্ট জিংকসমৃদ্ধ এই বঙ্গবন্ধু ধান দেশের মানুষের পুষ্টি চাহিদা পূরণে কার্যকর ভূমিকা রাখবে।বাংলাদেশ সরকারের কৃষি তথ্য সার্ভিসের তথ্যানুযায়ী, বঙ্গবন্ধু-১০০ ধানটি বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মাঠে পাঁচ বছর ফলন পরীক্ষার পর ২০১৭ সালে ব্রির আঞ্চলিক কার্যালয়সমূহের গবেষণা মাঠে এবং ২০১৯ সালে বাংলাদেশের বিভিন্ন কৃষকের মাঠে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এর পর ২০২০ সালে বীজ প্রত্যয়ন এজেন্সি কর্তৃক স্থাপিত প্রস্তাবিত জাতের ফলন পরীক্ষায় সন্তোষজনক হওয়ায় জাতীয় বীজ বোর্ডের মাঠ মূল্যায়ন দল কর্তৃক সুপারিশের পর জাত হিসেবে ছাড়করণের আবেদন করা হয়। এরই প্রেক্ষিতে মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউট ২০২১ সালে বঙ্গবন্ধু ধান-১০০ নামে এটি অবমুক্ত করে।

ভেদরগঞ্জ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফাতেমা ইসলাম   জানান, শীত সহিষ্ণু, রোগবালাই ও পোকামাকড় আক্রমণ রোধ করার ক্ষমতা থাকায় বেশি ফলনের পাশাপাশি বঙ্গবন্ধু-১০০ ধানের উৎপাদন খরচও কম। তা ছাড়া এ ধানে উৎকৃষ্ট জিংকের পরিমাণ বেশি থাকায় বিশেষ করে নারী ও শিশুদের পুষ্টিহীনতা দূর হবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

তিনি বলে গত বছর আমরা প্রথমবার  পরীক্ষা মুলক ১৩ একর জমি আবাদে ভালো ফলন পাওয়ায় এ বছর বঙ্গবন্ধু ধানের বীজ ছড়িয়ে দিয়েছি  কৃষকদের মাঝে। এ বছর আমাদের উপজেলায় ১ হাজার ২শ ৮৮ হেক্টর জমিতে বঙ্গবন্ধু-১০০ ধান আবাদ করা হয়েছে। আর প্রর্দশনী প্লট স্থাপন করা হয়েছে ৩শ ১১টি।দেশের অন্যান্য ধান আবাদ করতে সময় লাগে ১৫৫ থেকে ১৬০ দিন। সেখানে বঙ্গবন্ধু-১০০ ধান আবাদ করতে সময় লাগছে মাত্র ১৪৫ থেকে ১৪৮ দিন। তা ছাড়া অন্যান্য ধানের চেয়ে এর ফলনও ভালো।