• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী

ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারে ২৯ জেলে আটক

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২২  

ভোলা প্রতিনিধিঃ ইলিশের প্রধান প্রজনন মৌসুমে  সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরার দায়ে ২৯ জেলেকে আটক করা হয়েছে। অভিযানের নবম দিনে ভোলার মেঘনা ও তেতুঁলিয়া নদীতে যৌথ অভিযান চালিয়ে মৎস বিভাগ ও নৌ-পুলিশ  জেলেদের আটক করে। এ সময় তাদের কাছ থেকে ১৭ হাজার মিটার কারেন্ট জাল, ৫ ইনিঞ্জ চালিত নৌকা,৫০ কেজি ইলিশ জব্দ করা হয়। 

শুক্রবার (১৪ অক্টোবর) রাত থেকে শনিবার দুপুর পর্যন্ত চলে এ অভিযান। ভোলা জেলা  মৎস অফিস ও ভোলা নৌ পুলিশ থানার সূত্রে এ তথ্য জানা গেছে।

ভোলা নৌ পুলিশের ওসি মো. আখতার হোসেন বলেন, শুক্রবার  রাত থেকে শনিবার ভোর রাত পর্যন্ত অভয়াশ্রমে  এলাকার মেঘনা নদীর  থেকে গত ২৪ ঘণ্টায় ১৮ জেলেকে আটক করা হয়েছে।  পরে তাদেরকে মৎস্য আইনে নিয়মিত মামলা  করে আদালতে প্রেরন করা হয়। এসময় জেলেদের আটক করতে গিয়ে  জেলেদের সাথে  নৌ-পুলিশের সংঘর্ষ হয়।এসময় ২ রাউন্ড গুলি বিনিময় হয়। এই  সময়  দুই পুলিশ সহ ৪ জন আহত হয়। আহতরা হলেন নৌ- পুলিশের এস আই ডালিম, এএসআই বিল্লাল। 

এ সময় নৌ-পুলিশ ১০ হাজার মিটার কারেন্ট জাল, ২০ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। পরে  মাছ স্থানীয় এতিমখানা ও গরিব দুস্থদের মধ্যে বিতরণ করা হয়েছে। উদ্ধার করা কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

জেলা মৎস বিভাগ জানান,নিয়মিত অভিযানের অংশ হিসেবে শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত মৎস অফিসের নেতৃত্বে  তেতুঁলিয়া নদীতে অভিযান পরিচালনা করা হয়। এ সময় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরায়  ১১ জেলেকে আটক করে হয়। তাদের মধ্যে ৪ জনকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়। ১ জনকে ৫ হাজার টাকা জরিবানা করা হয়। বাকিদের ১৫ দিন করে কারাদন্ড  প্রদান করা হয়। এছাড়া তাদের কাছ থেকে জব্দ করা জাল পুড়িয়ে ধ্বংস কা হয় এবং মাছগুলো স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।

জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ জানিয়েছেন নদীতে অভিযান পরিচালনা করা হচ্ছে। প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। অভিযানে আটকদের নিয়ম অনুযায়ী জেল-জরিমানা করা হচ্ছে। প্রসঙ্গত, মা ইলিশ রক্ষায় ৭ অক্টোবর থেকে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন নদীতে সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার।