• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারে ২৯ জেলে আটক

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২২  

ভোলা প্রতিনিধিঃ ইলিশের প্রধান প্রজনন মৌসুমে  সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরার দায়ে ২৯ জেলেকে আটক করা হয়েছে। অভিযানের নবম দিনে ভোলার মেঘনা ও তেতুঁলিয়া নদীতে যৌথ অভিযান চালিয়ে মৎস বিভাগ ও নৌ-পুলিশ  জেলেদের আটক করে। এ সময় তাদের কাছ থেকে ১৭ হাজার মিটার কারেন্ট জাল, ৫ ইনিঞ্জ চালিত নৌকা,৫০ কেজি ইলিশ জব্দ করা হয়। 

শুক্রবার (১৪ অক্টোবর) রাত থেকে শনিবার দুপুর পর্যন্ত চলে এ অভিযান। ভোলা জেলা  মৎস অফিস ও ভোলা নৌ পুলিশ থানার সূত্রে এ তথ্য জানা গেছে।

ভোলা নৌ পুলিশের ওসি মো. আখতার হোসেন বলেন, শুক্রবার  রাত থেকে শনিবার ভোর রাত পর্যন্ত অভয়াশ্রমে  এলাকার মেঘনা নদীর  থেকে গত ২৪ ঘণ্টায় ১৮ জেলেকে আটক করা হয়েছে।  পরে তাদেরকে মৎস্য আইনে নিয়মিত মামলা  করে আদালতে প্রেরন করা হয়। এসময় জেলেদের আটক করতে গিয়ে  জেলেদের সাথে  নৌ-পুলিশের সংঘর্ষ হয়।এসময় ২ রাউন্ড গুলি বিনিময় হয়। এই  সময়  দুই পুলিশ সহ ৪ জন আহত হয়। আহতরা হলেন নৌ- পুলিশের এস আই ডালিম, এএসআই বিল্লাল। 

এ সময় নৌ-পুলিশ ১০ হাজার মিটার কারেন্ট জাল, ২০ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। পরে  মাছ স্থানীয় এতিমখানা ও গরিব দুস্থদের মধ্যে বিতরণ করা হয়েছে। উদ্ধার করা কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

জেলা মৎস বিভাগ জানান,নিয়মিত অভিযানের অংশ হিসেবে শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত মৎস অফিসের নেতৃত্বে  তেতুঁলিয়া নদীতে অভিযান পরিচালনা করা হয়। এ সময় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরায়  ১১ জেলেকে আটক করে হয়। তাদের মধ্যে ৪ জনকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়। ১ জনকে ৫ হাজার টাকা জরিবানা করা হয়। বাকিদের ১৫ দিন করে কারাদন্ড  প্রদান করা হয়। এছাড়া তাদের কাছ থেকে জব্দ করা জাল পুড়িয়ে ধ্বংস কা হয় এবং মাছগুলো স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।

জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ জানিয়েছেন নদীতে অভিযান পরিচালনা করা হচ্ছে। প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। অভিযানে আটকদের নিয়ম অনুযায়ী জেল-জরিমানা করা হচ্ছে। প্রসঙ্গত, মা ইলিশ রক্ষায় ৭ অক্টোবর থেকে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন নদীতে সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার।