• শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১১ রজব ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী জনস্বাস্থ্য নিশ্চিতে নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের বিকল্প নেই জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী ২০২২-২৩ অর্থবছরে ১০ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স এসেছে ভাষা-সাহিত্য চর্চাও ডিজিটাল করার পরামর্শ প্রধানমন্ত্রীর রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ মানহীন শিক্ষায় উচ্চশিক্ষিত বেকার বাড়ছে: রাষ্ট্রপতি গণতান্ত্রিক ধারাকে বাধাগ্রস্ত করতে চায় এক শ্রেণির বুদ্ধিজীবী মুসলিম উম্মাহকে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর আহ্বান দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ

নানা আয়োজনে বিশ্ব হাত ধোয়া দিবস ও জাতীয় স্যানিটেশন মাস পালিত

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২২  

ভোলা প্রতিনিধিঃ ‘হাতের পরিছন্নতায় এসো সবে এক হই’ ও ‘বর্জ্যের পরিশোধন, নিশ্চিত হবে টেকসই স্যানিটেশন’ এই প্রতিপাদ্য বিষয়কে   সামনে রেখে ভোলায় বিশ্ব হাত ধোয়া দিবস এবং জাতীয় স্যানিটেশন মাস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালী,হাত ধোয়া কর্মসূচী পালন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার  (১৭ অক্টোবর) ভোলা জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।

পরে জেলা প্রশাসক কার্যালয়ের চত্ত্বরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাত ধোয়ার কৌশল শিখানো হয়। এরপর  জেলা প্রশাসকে হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেনজেলা প্রশাসক মোঃ তৌফিক ই-লাহী চৌধুরী।

ভোলা জেলা জনস্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ মাহামুদ খানের সভাপতিত্বে আরো উপস্থিতি ছিলেন, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মমিন টুলু, জনস্বাস্থ্য অধিদপ্তরের সদর উপজেলার প্রকৌশলী মোঃ মাসুম বিল্লাহ,ইউনিসেফ  এর বরিশাল অফিসের ( ওয়াটার  এন্ড স্যানিটেশন কর্মকর্তা মো: ফোরকান আহমেদ, প্লান ইন্টারন্যাশনাল এর  প্রেজেক্ট নাসরিন নাহার।

এসময় বক্তারা বলেন, ভালো করে সাবান দিয়ে হাত ধোয়া করোনা ভাইরাসের  রোধে প্রধান সহায়ক হিসেবে বিবেচিত হচ্ছে। শুধু করোনাভাইরাসের থেকে নয়  জ্বর, ডায়রিয়ার মতো রোগের প্রাদুর্ভাব রোধেও স্বাস্থ্যবিধি মেনে হাত ধোয়া কার্যকর ভূমিকা রাখতে পারে।তাই কিছু সময় পরপর সাবান-পানিতে হাত ধুয়ে নিলে করোনাভাইরাসে সংক্রমণের আশঙ্কাসহ নানা ধরনের রোগব্যাধি অনেকটাই কমিয়ে আনা সম্ভব। এসময় বক্তারা আরো বলেন,ভালো করে সাবান ও পানি দিয়ে হাত ধোয়ার মাধ্যমে ৩০ থেকে ৪৮ ভাগ পর্যন্ত বিভিন্ন সংক্রামক রোগ কমানো সম্ভব। তাই সবাইকে পরিস্কার ও পরিছন্ন জীবন যাপনের আহবান জানান।