• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

পরিকল্পনা মাফিক নগরায়ন করা গেলে তাপমাত্রা কমতে পারে ৩-৪ ডিগ্রি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২৪  

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, ‘শহরাঞ্চলে পরিকল্পনা অনুযায়ী বনায়ন করা গেলে তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। সেটা নিয়ে আমাদের পরিকল্পনা আছে।’

রোববার (২১ এপ্রিল) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন মন্ত্রী। সোমবার (২২ এপ্রিল) থেকে শুরু হতে যাওয়া চার দিনব্যাপী ন্যাপ এক্সপোর প্রস্তুতি সম্পর্কে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে বন মন্ত্রণালয়।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক সময়ের তাপদাহ ও বৃক্ষরোপণ প্রসঙ্গে সাবের হোসেন বলেন, বিভিন্ন দেশে তাদের প্রতিশ্রুতি মোতাবেক তাপ প্রশমন করছে না। যেটা প্যারিস চুক্তিতে বলা হয়েছে তার চেয়ে বেশি। এর উপরে আমাদের নিয়ন্ত্রণ নেই। গত কয়েক বছর ধরে আমরা নগর বনায়ন চালু রাখতে পারিনি। এখন থেকে আমরা এটা নিয়ে কাজ করবো। শহরাঞ্চলে পরিকল্পনা অনুযায়ী বনায়ন করা গেলে তাপমাত্রা ৩-৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। সেটা নিয়ে আমাদের পরিকল্পনা আছে।

মন্ত্রী বলেন, ঢাকায় প্রথমবারের মতো বসছে জাতিসংঘ জলবায়ু অভিযোজন সম্মেলন ন্যাশনাল অ্যাডাপটেশন প্ল্যান এক্সপো ২০২৪। ২২ থেকে ২৫ এপ্রিল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠেয় এ সম্মেলনে বিশ্বের ১০৪টি দেশের ৩৮৩ জন প্রতিনিধি অংশ নেবেন। চার দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাবের হোসেন বলেন, এ দিনে প্রধানমন্ত্রী একটা গুরুত্বপূর্ণ বিষয় ঘোষণা দেবেন। সেটা হচ্ছে সারাবিশ্বে প্রথমবারের মতো একটা ক্লাইমেট ডেভেলপমেন্ট পার্টনারশিপ আমরা করছি। অর্থাৎ উন্নয়নকে আমরা জলবায়ু পরিবর্তনের চশমা দিয়ে দেখবো। আগে আমরা উন্নয়ন নিয়ে ভাবতাম, তারপরে এটার নানান মাত্রা নিয়ে ভাবতাম। এখন সবকিছুই জলবায়ু পরিবর্তনের চশমা দিয়ে দেখবো আমরা।