• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

নান্দাইলে মিলেছে গ্যাসের সন্ধান

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ মে ২০২৪  

ময়মনসিংহের নান্দাইলে প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া গেছে। গত দুদিন ধরে একটি গভীর নলকূপের মুখে আগুন জ্বলতে দেখে এলাকায় ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে। উপজেলার মুশুল্লি ইউনিয়নের কিসমত রসুলপুর গ্রামের মৃত নুরুল আমিনের বাড়িতে একটি নলকূপের মুখ দিয়ে গ্যাস বেরুচ্ছে বলে জানা গেছে।

জানা গেছে, নুরুল আমীনের স্ত্রী মোছা. পারভীন খাতুন তিন বছর আগে তার বাড়িতে একটি গভীর নলকূপ স্থাপন করান। নলকূপ স্থাপনের পর থেকেই পানি তোলার সময় হালকা বুদ্বুদ সহকারে পানি বের হতো। এ নিয়ে পারভীন খাতুন তেমন গুরুত্ব দেননি।

দুদিন আগে নলকূপের মধ্যে বুদ্বুদের শব্দ শুনে কৌতূহলবশত পারভীন খাতুনের ছেলে পলাশ মিয়া নলকূপের পাইপের মুখে দিয়াশলাইয়ের কাঠি জ্বালিয়ে ধরে। এতে দাউ দাউ করে আগুন জ্বলে ওঠে।
দিনের বেলায় (সূর্যের আলোতে) গ্যাসের আগুন দেখা না গেলেও রাতে দাউ দাউ করে জ্বলতে দেখা যাচ্ছে সে আগুন। স্থানীয়রা পুলিশকে খবর দেয়। পুলিশ, উপজেলা প্রকৌশল ও জনস্বাস্থ্য অধিদফতরের ভারপ্রাপ্ত প্রকৌশলী আবুল কায়সার তালুকদার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

গতকাল বৃহস্পতিবার সকালে মুশুল্লি ইউনিয়নের কিসমত রসুলপুর গ্রামে গিয়ে দেখা যায়, গভীর নলকূপের পাশে একটি পাইপ লাগানো রয়েছে। পাইপটি দিয়ে গ্যাস বের হওয়ার শব্দ শোনা যাচ্ছে। এলাকার কৌতূহলী লোকজন সেখানে ভিড় করেছেন।

নলকূপের মালিক মোছা. পারভীন খাতুন বলেন, তিন বছর আগে পানি খাওয়ার জন্য গভীর নলকূপ বসিয়েছিলাম। শুরু থেকেই নলকূপে বুদ্বুদ শব্দ শুনতাম, তবে তেমন পাত্তা দেইনি। সেদিন ছেলে দিয়াশলাইয়ের জ্বলন্ত কাঠি নলকূপের মুখে ধরলে গ্যাসে আগুন জ্বলে ওঠে।

উপজেলা জনস্বাস্থ্য অধিদফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কায়সার তালুকদার জানান, নলকূপের গ্যাসের সন্ধানের খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে এ ব্যাপারে কথা বলেছি। উপজেলা নির্বাহী কর্মকর্তা অরুণ কৃষ্ণ পাল বলেন, বিষয়টি আমি শুনেছি। জনস্বাস্থ্য প্রকৌশলীকে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার কথা বলেছি।