• রোববার ২৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৭ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

৩৩৩ -এ ফোন করে ঘরে বসেই পাওয়া যাবে সরকারি বিভিন্ন সেবা

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ আগস্ট ২০১৯  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম কর্তৃক বাস্তবায়িত জাতীয় হেল্প ডেস্ক কল সেন্টার ৩৩৩ এর মাঠ পর্যায়ে প্রচারণা বিষয়ক সংবাদ সম্মেলণ জেলা প্রশাসক কার্যালয়ের ভাওয়াল সভাকক্ষে অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টার নির্দেশনায় গাজীপুর জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল রবিবার বিকেলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম এতে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠাণে গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মশিউর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. শাফিউল্লাহ প্রমূখ বক্তব্য রাখেন।

সভায় বক্তরা জানান, ৩৩৩ এর মাধ্যমে মানুষ ঘরে বসে হাতে-হাতে সরকারি তথ্য ও সেবাগুলো পাবে। সবার হাতে-হাতে এখন মোবাইল ফোন, তাই সেবা গুলোকে মোবাইলবান্ধব করা হচ্ছে। ২৪ ঘন্টা চালু থাকা ৩৩৩ নাম্বারে ফোন করে সবগুলো জেলায় জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের নাগরিক সেবাগুলো পাওয়া যাবে। এর মধ্যে রয়েছে জাতীয় তথ্য বাতায়নের কনটেন্টের মধ্যে সরকারি সেবা, সেবার ফরম, পর্যটন আকর্ষণীয় স্থানসমূহ, শিক্ষা প্রতিষ্ঠান, উন্নয়ন প্রকল্প, ধর্মীয় ও আর্থিক প্রতিষ্ঠান, গ্রোথ সেন্টারসহ জনপ্রতিনিধি এবং সরকারি কর্মকর্তা ও কর্মচারিদের বিস্তারিত তথ্য-উপাত্তের সেবা। এছাড়াও পাওয়া যাবে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় এবং উপজেলা ভূমি অফিসে নাগরিক সেবার বিষয়ে তথ্য সেবা। দেয়া যাবে মতামত ও অভিযোগ। মিলবে দুর্যোগকালীন তথ্য ও সহায়তা। এছাড়া বিভিন্ন সামাজিক সমস্যা যেমন, ভেজালদ্রব্য উৎপাদন ও বিক্রয়, বাল্যবিবাহ, যৌতুক, ইভটিজিং, পরিবেশ দূষণ, মাদকদ্রব্য ক্রয়-বিক্রয় ও সেবন, জুয়া, চোরাচালান, সরকারি গাছ বা সম্পত্তি অবৈধ দখল বা চুরি ইত্যাদি বিষয়ে তথ্য প্রদান ও প্রতিকার প্রাপ্তি। প্রবাসীদের ক্ষেত্রে এই সেবা দেয়া হবে ০৯৬৬৬৭৮৩৩৩ নম্বরে। এই ৩৩৩ এ কারিগরি সহায়তা দিয়েছে রবি ও জেনক্স।

অনুষ্ঠানে জানানো হয়, পরীক্ষামূলক পর্যায়ে তারা ৬ লাখ কল রিসিভ করছে। এর মাধ্যমে ৪ হাজারের বেশি সামাজিক সমস্যা বিষয়ে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা ব্যবস্থা গ্রহণ করেছেন। যেখানে ৫৪১টি খাদ্য ভেজাল, ৪৩১টি বাল্য বিবাহ ও ৩৯১টি মাদকদ্রব্য সংক্রান্ত অভিযোগ ছিল।

দেশে প্রথম জাতীয় হেল্প ডেস্ক ৯৯৯ চালু হয় ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও জরুরি পুলিশী সেবা দেয়ার জন্য। তবে ৯৯৯ এর মতো ৩৩৩ কল ফ্রি নয়। রেগুলার ভয়েস কলের চার্জ হবে এখানে। প্রতি মিনিট ৬০ পয়সা কাটা হবে। আর ফিরতি কলে সমাধান হল কিনা তা গ্রাহককে জানানো হবে।