• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

৩৩৩ -এ ফোন করে ঘরে বসেই পাওয়া যাবে সরকারি বিভিন্ন সেবা

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ আগস্ট ২০১৯  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম কর্তৃক বাস্তবায়িত জাতীয় হেল্প ডেস্ক কল সেন্টার ৩৩৩ এর মাঠ পর্যায়ে প্রচারণা বিষয়ক সংবাদ সম্মেলণ জেলা প্রশাসক কার্যালয়ের ভাওয়াল সভাকক্ষে অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টার নির্দেশনায় গাজীপুর জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল রবিবার বিকেলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম এতে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠাণে গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মশিউর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. শাফিউল্লাহ প্রমূখ বক্তব্য রাখেন।

সভায় বক্তরা জানান, ৩৩৩ এর মাধ্যমে মানুষ ঘরে বসে হাতে-হাতে সরকারি তথ্য ও সেবাগুলো পাবে। সবার হাতে-হাতে এখন মোবাইল ফোন, তাই সেবা গুলোকে মোবাইলবান্ধব করা হচ্ছে। ২৪ ঘন্টা চালু থাকা ৩৩৩ নাম্বারে ফোন করে সবগুলো জেলায় জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের নাগরিক সেবাগুলো পাওয়া যাবে। এর মধ্যে রয়েছে জাতীয় তথ্য বাতায়নের কনটেন্টের মধ্যে সরকারি সেবা, সেবার ফরম, পর্যটন আকর্ষণীয় স্থানসমূহ, শিক্ষা প্রতিষ্ঠান, উন্নয়ন প্রকল্প, ধর্মীয় ও আর্থিক প্রতিষ্ঠান, গ্রোথ সেন্টারসহ জনপ্রতিনিধি এবং সরকারি কর্মকর্তা ও কর্মচারিদের বিস্তারিত তথ্য-উপাত্তের সেবা। এছাড়াও পাওয়া যাবে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় এবং উপজেলা ভূমি অফিসে নাগরিক সেবার বিষয়ে তথ্য সেবা। দেয়া যাবে মতামত ও অভিযোগ। মিলবে দুর্যোগকালীন তথ্য ও সহায়তা। এছাড়া বিভিন্ন সামাজিক সমস্যা যেমন, ভেজালদ্রব্য উৎপাদন ও বিক্রয়, বাল্যবিবাহ, যৌতুক, ইভটিজিং, পরিবেশ দূষণ, মাদকদ্রব্য ক্রয়-বিক্রয় ও সেবন, জুয়া, চোরাচালান, সরকারি গাছ বা সম্পত্তি অবৈধ দখল বা চুরি ইত্যাদি বিষয়ে তথ্য প্রদান ও প্রতিকার প্রাপ্তি। প্রবাসীদের ক্ষেত্রে এই সেবা দেয়া হবে ০৯৬৬৬৭৮৩৩৩ নম্বরে। এই ৩৩৩ এ কারিগরি সহায়তা দিয়েছে রবি ও জেনক্স।

অনুষ্ঠানে জানানো হয়, পরীক্ষামূলক পর্যায়ে তারা ৬ লাখ কল রিসিভ করছে। এর মাধ্যমে ৪ হাজারের বেশি সামাজিক সমস্যা বিষয়ে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা ব্যবস্থা গ্রহণ করেছেন। যেখানে ৫৪১টি খাদ্য ভেজাল, ৪৩১টি বাল্য বিবাহ ও ৩৯১টি মাদকদ্রব্য সংক্রান্ত অভিযোগ ছিল।

দেশে প্রথম জাতীয় হেল্প ডেস্ক ৯৯৯ চালু হয় ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও জরুরি পুলিশী সেবা দেয়ার জন্য। তবে ৯৯৯ এর মতো ৩৩৩ কল ফ্রি নয়। রেগুলার ভয়েস কলের চার্জ হবে এখানে। প্রতি মিনিট ৬০ পয়সা কাটা হবে। আর ফিরতি কলে সমাধান হল কিনা তা গ্রাহককে জানানো হবে।