• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী

কঙ্গো শান্তিরক্ষা মিশনে দক্ষতা-সক্ষমতায় সেরা বাংলাদেশ সেনাবাহিনী

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২০  

কঙ্গো শান্তিরক্ষা মিশনে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া আর মরক্কোকে পেছনে ফেলে আভিযানিক দক্ষতা ও সক্ষমতায় সেরা বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক কন্টিনজেন্ট। জাতিসংঘ সদর দপ্তরের মূল্যায়নে ১০০ তে ৯৪ পয়েন্ট পেয়েছে বাংলাদেশের তড়িৎ মোতায়েনযোগ্য বাহিনী ব্যান-আরডিবি। কঙ্গোর শান্তিরক্ষা মিশনের কুড়ি বছরের ইতিহাসে এটাই কোন কন্টিনজেন্টের অর্জন করা সর্বোচ্চ পয়েন্ট।

স্থায়ী কোন ক্যাম্প থেকে নয়, যেকোন সময় যেকোন দুর্গম এলাকায় গিয়ে অস্থায়ী ক্যাম্প থেকে অভিযান চালানোর নীতিতে ২০১৮ সাল থেকে চলছে র‌্যাপিডলি ডেপ্লয়অ্যাবল ব্যাটালিয়ন বা ত্বরিত মোতায়েনযোগ্য পদাতিক বাহিনী দিয়ে শান্তিরক্ষা কার্যক্রম। বাংলাদেশ থেকে ১৬ গুণ বড় আয়তনের, মোটে ৫ কিলোমিটার পাকা রাস্তার কঙ্গোতে এই চ্যালেঞ্জ মোকাবেলায় সদা প্রস্তুত থাকতে হয় কমান্ডোদের।

কঙ্গোতে কর্মরত সেনাবাহিনীর এক সদস্য বলেন, অভিযান চলাকালে আমাদের পেট্রোল অনেক সময় স্টাকাপ হয়। এই স্টাকাপকৃত প্রেট্রোল আমাদের র‌্যাপলিং এবং ফার্স্টপের মাধ্যমে আমাদের সৈন্যরা সেখানে সমাবেত হয়। সেই পেট্রোলকে উদ্ধার করে আমরা নিয়ে আসি।

কন্টিনজেন্ট অধিনায়ক জানালেন নতুন ধারণার শান্তি রক্ষা কার্যক্রমে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া আর মরক্কোকে পেছনে ফেলে প্রায় শতভাগ পয়েন্ট পেয়ে সেরা বাংলাদেশ র‌্যাপিডলি ডেপ্লয়অ্যাবল ব্যাটালিয়ন ব্যান-আরডিবি।

কঙ্গো ব্যান-আরবিডি কন্টিনজেন্ট কমান্ডার কর্ণেল ইমতাজ বলেন, তারা তুলনা করে দেখেছে যে বাংলাদেশের আরডিবির পারফর্মমেন্স অত্যন্ত ভালো। তারাও ব্যক্ত করেছে মনোস্ক মিশনের মধ্যে যদি আইডিয়াল কোনো আরডিবি বা কন্টিনেটাল থাকে, তাহলে সেটা বাংলাদেশেরই।

নর্দার্ন সেক্টর কমান্ডার জানালেন, পুরো কঙ্গোতে সাধারণের আস্থা আর অস্ত্রধারী গোষ্ঠীর কাছে আতংকের নাম ব্যান-আরডিবি। নর্দার্ন সেক্টর কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল হাজারী বলেন, ব্যান-আরডিবি প্রতিনিয়ত র‌্যাপেলিং এবং ফার্স্টট্রোপিং বেজের বাইরেও বিভিন্ন লোকালিটিতে গিয়ে করছে। ফলে স্থানীয় জনগণ এই আস্থাটা পাচ্ছে ব্যান-আরডিবি যেকোনো সময় যেকোনো জায়গায় পৌঁছে যেতে পারবে। ভয়ঙ্কর কিছু গ্রুপ এখানে কার্যকর আছে, তাদের কাছেও মেসেজ যাচ্ছে ব্যান-আরডিবি যেকোনো সময় যেকোনো জায়গায় গিয়ে তাদেরকে মোকাবেলা করতে সক্ষম।

জাতিসংঘ সদর দপ্তরের নিরীক্ষায় শান্তিরক্ষীদের পাশাপাশি ব্যান-আরডিবির অস্ত্রসস্ত্র ও অবকাঠামোর মানও অন্য চারটি দেশের তুলনায় উন্নত।